পুতিনের হুমকি সত্ত্বেও ইউক্রেনকে এম২৭০ ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য

Looks like you've blocked notifications!
উচ্চ ক্ষমতা সম্পন্ন এম২৭০ মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম। ছবি : সংগৃহীত

পশ্চিমাদের প্রতি রাশিয়ার হুমকি সত্ত্বেও যুক্তরাজ্য তার প্রথম দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ইউক্রেনে পাঠাচ্ছে। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস এ কথা নিশ্চিত করেছেন।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বলেন, এম২৭০ মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে আত্মরক্ষা করতে সাহায্য করবে। খবর বিবিসির।

যুক্তরাজ্য সরকার নিশ্চিত করেনি তারা ইউক্রেনে কতগুলো ক্ষেপণাস্ত্র পাঠাবে। তবে, বিবিসি অনুমান করছে প্রাথমিকভাবে তিনটি ক্ষেপণাস্ত্র পাঠানো হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সমন্বয় করে ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠানোর সিদ্ধান্তটি নিয়েছে ব্রিটিশ সরকার। গত সপ্তাহেই তারা ঘোষণা করেছিল যে, ইউক্রেনে একটি রকেট সিস্টেম সরবরাহ করা হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ এরই মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে মস্কো। গতকাল রোববার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুমকি দিয়েছেন, পশ্চিমা দেশগুলো কিয়েভে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পাঠালে ইউক্রেনে হামলার লক্ষ্যবস্তুর তালিকা প্রসারিত করবে রাশিয়া।

এদিকে, ব্রিটিশ সরকার বলেছে, ইউক্রেনের সামরিক বাহিনীকে আগামী সপ্তাহগুলোতে যুক্তরাজ্যে রকেট লঞ্চারগুলো কীভাবে ব্যবহার করতে হয় সে সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হবে।

এ পদক্ষেপের কথা ঘোষণা বেন ওয়ালেস বলেন, ইউক্রেনীয় সেনাদের ‘তাদের দেশকে বিনা প্ররোচনায় আক্রমণ থেকে রক্ষা করার জন্য প্রয়োজনীয় অস্ত্র’ সরবরাহে যুক্তরাজ্য অগ্রণী ভূমিকা পালন করছে।

বেন ওয়ালেস বলেন, ‘যুদ্ধে রাশিয়ার কৌশল পরিবর্তনের সঙ্গে সঙ্গে ইউক্রেনের প্রতি অবশ্যই আমাদের সমর্থন থাকবে।’

‘উচ্চক্ষমতা সম্পন্ন এসব মাল্টিপল-লঞ্চ রকেট সিস্টেম আমাদের ইউক্রেনীয় বন্ধুদের রুশ বাহিনীর ছোড়া দূরপাল্লার আর্টিলারির নৃশংস ব্যবহার থেকে নিজেদেরকে আরও ভালোভাবে রক্ষা করতে সক্ষম করবে। দূরপাল্লার আর্টিলারি ব্যবহার করে রুশ বাহিনী নির্বিচারে ইউক্রেনের শহরগুলো সমতল করে দিচ্ছে,’ যোগ করেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী।

বিবিসি বলছে, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র ইউক্রেনে অস্ত্র সরবরাহের নেতৃত্ব দিচ্ছে। ইউক্রেনকে উন্নত দূরপাল্লার রকেট দেওয়া হলে যুদ্ধক্ষেত্রে একটি উল্লেখযোগ্য পরিবর্তন চিহ্নিত হবে।