পুতিন ও জেলেনস্কির সঙ্গে এরদোয়ানের ফোনালাপ আজ

Looks like you've blocked notifications!
(বাঁ থেকে) রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ান এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আজ সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেব এরদোয়ানের টেলিফোনে আলাপ হওয়ার কথা রয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ কথা জানিয়েছেন।

বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গেও ফোনালাপ করবেন এরদোয়ান।

গতকাল রুশ সাংবাদিকেরা এরদোয়ানের সঙ্গে আলাপের বিষয়ে ক্রেমলিনের মুখপাত্রের কাছে জানতে চাইলে তিনি জানান, এ আলাপ পূর্বপরিকল্পিত।

এর আগে গতকাল দিনের প্রথমভাগে তুরস্কের প্রেসিডেন্ট ঘোষণা করেন, তিনি আজ ফোনে পুতিনের সঙ্গে কথা বলবেন। রাশিয়া ও ইউক্রেন যখন বড় ধরনের সামরিক সংঘাতে লিপ্ত রয়েছে, তখন এ আলোচনা হতে যাচ্ছে।

তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, ‘আমি আজ রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে টেলিফোনে কথা বলব। আমরা দুপক্ষকে সংলাপ ও কূটনীতির চ্যানেল রক্ষা করার জন্য উৎসাহ দেওয়া অব্যাহত রাখব।’

রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করেছে। তখন থেকে তুরস্ক এ সংঘাতের ব্যাপারে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে। তুর্কি সরকার রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে সম্পর্ক রাখছে। তারা মস্কোর বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞায় শামিল হতে রাজি হয়নি। এর বিপরীতে সংকট নিরসনের ক্ষেত্রে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের চেষ্টা করে আসছে তুরস্ক।