পুলিশি নির্যাতনের ভিডিও ভাইরাল, বরখাস্ত থাই পুলিশ সুপার ‘ফেরারি’

Looks like you've blocked notifications!
থিতিসান উত্থানাফন নামের বরখাস্ত হওয়া থাই পুলিশ সুপার ‘জো ফেরারি’ নামে পরিচিত। ছবি : সংগৃহীত

একজন সন্দেহভাজন মাদক কারবারিকে পুলিশি হেফাজতে নির্যাতনের ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় সম্প্রতি থাইল্যান্ডের এক পুলিশ সুপারকে বরখাস্ত করা হয়। এরপর থেকেই তিনি ফেরারি। তাঁকে হন্যে হয়ে খুঁজছেন থাইল্যান্ডের তদন্তকারীরা। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

থিতিসান উত্থানাফন নামের বরখাস্ত হওয়া থাই পুলিশ সুপার ‘জো ফেরারি’ ডাকনামে পরিচিত। থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে তাঁর বিলাসবহুল বাসভবনে গতকাল বুধবার পুলিশ তল্লাশি চালিয়েছে। ওই অট্টালিকা থেকে ১৩টি বিলাসবহুল গাড়ি জব্দ করেছে পুলিশ। জানা গেছে, থিতিসান উত্থানাফন রেসিং কার খুব পছন্দ করেন এবং তিনি ‘জো ফেরারি’ নামে পরিচিত।

চলতি মাসের শুরুর দিকের এক মারাত্মক ঘটনায় ‘জো ফেরারি’সহ আরও ছয় জনকে অভিযুক্ত করা হয়েছে।

অনলাইনে পোস্ট করা একটি সিসিটিভি ফুটেজে দেখা গেছে—সন্দেহভাজন মাদক কারবারীকে ব্যক্তিকে প্লাস্টিকের ব্যাগ দিয়ে শ্বাসরোধ করার আগে তাঁর বিরুদ্ধে অভিযোগ তুলে নেওয়ার জন্য তাঁর কাছে ৬০ হাজার মার্কিন ডলার ঘুস চাওয়া হয়।

পুলিশি নির্যাতনের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর তুমুল সমালোচনার মুখে গত মঙ্গলবার ৩৯ বছর বয়সী থিতিসান উত্থানাফনকে পুলিশ সুপারের পদ থেকে বরখাস্ত করা হয়। তিনি ব্যাংকক থেকে ২৫০ কিলোমিটার উত্তরে নাখোন সাওয়ানে কর্মরত ছিলেন।

পুলিশেরই একজন জুনিয়র অফিসার নির্যাতনের ওই ভিডিও ফুটেজটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেন। ফুটেজে দেখা গেছে, মেথামফেটামিন পিল বিক্রির অভিযোগে গ্রেপ্তার হওয়া এক ব্যক্তির মাথায় প্লাস্টিকের ব্যাগ পরাচ্ছেন কয়েক জন পুলিশ সদস্য।

স্থানীয় প্রতিবেদন অনুযায়ী, সন্দেহভাজন ওই ব্যক্তিকে তাঁর নিজের ও বান্ধবীর মুক্তির জন্য সম্মত হওয়া ঘুসের পরিমাণ দ্বিগুণ করার কথা বলার পর নির্যাতনের ঘটনাটি ঘটে।

ভিডিওতে দেখা গেছে—লোকটির জ্ঞান ফেরানোর চেষ্টা করা হচ্ছে, কিন্তু ততক্ষণে দমবন্ধ হয়ে তাঁর মৃত্যু হয়েছে। অভিযোগ উঠেছে—পুলিশ সুপার ‘জো ফেরারি’ তাঁর অধস্তন কর্মকর্তাদের ওই সন্দেহভাজন মাদক কারবারির কী কী কারণে মৃত্যু হয়েছে, তার একটি তালিকা তৈরি করতে বলেন।