পূর্ণ টিকাপ্রাপ্তরা মাস্কবিহীন সাক্ষাৎ করতে পারবেন : সিডিসি

Looks like you've blocked notifications!

পুরোপুরি টিকাপ্রাপ্তরা অন্য টিকাপ্রাপ্তদের সঙ্গে মাস্ক ছাড়াই দেখা-সাক্ষাৎ, ঘোরাঘুরি করতে পারবেন বলে জানিয়েছে আমেরিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) এ কথা জানিয়েছে।

সিডিসি গতকাল সোমবার নতুন নির্দেশনা প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, কঠিন রোগের ঝুঁকি নেই এমন লোকজন যারা টিকা নিয়েছেন তাঁরা একই বাড়িতে মাস্কবিহীন অবস্থায় একসঙ্গে বসবাস করতে পারবেন। যেমন- টিকাপ্রাপ্ত দাদা-দাদী বা নানা-নানী চাইলে সুস্থ নাতি-নাতনিদের সঙ্গে মাস্ক ছাড়াই দেখা-সাক্ষাৎ করতে পারবেন।

সিডিসি বলেছে, যাঁরা করোনা টিকার দুই ডোজ নিয়েছেন, তাঁরা পরস্পরের মধ্যে সাক্ষাতের সময় মাস্ক না পরলেও চলবে। ছোট আকারে জমায়েতও করতে পারবেন।

যুক্তরাষ্ট্রে পুরোদমে টিকা কর্মসূচি চলছে। গত রোববার পর্যন্ত সাড়ে ১১ কোটির বেশি টিকা সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। এরপর করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে নতুন গাইডলাইন প্রকাশ করল সিডিসি।

ফাইজার-বায়োএনটেক ও মর্ডানার টিকার ক্ষেত্রে দুই ডোজ নেওয়ার পর এবং জনসনের টিকার ক্ষেত্রে একমাত্র ডোজ নেওয়ার দুই সপ্তাহ পর মাস্ক না পরলেও চলবে বলে জানিয়েছে সিডিসি।