পেলোসির তাইওয়ান সফর : জবাবে চীনের আরও আট পদক্ষেপ

Looks like you've blocked notifications!
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ছবি : রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে কেন্দ্র করে নতুন আট পদক্ষেপ নিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের দ্বীপক্ষীয় তিনটি আলোচনা বাতিল এবং পাঁচটি আলোচনা ও দ্বিপাক্ষিক সহযোগিতা চুক্তি স্থগিত করেছে চীন। আজ শুক্রবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস এ তথ্য জানায়।

পেলোসির তাইওয়ান সফরের প্রতিবাদে চীন-যুক্তরাষ্ট্র সামরিক কমান্ডারদের মধ্যকার আলোচনা, প্রতিরক্ষা নীতি সমন্বয় আলোচনা (ডিপিসিটি) ও নৌসীমা নিয়ে সামরিক পরামর্শ চুক্তি (এমএমসিএ) সংক্রান্ত সভা বাতিল করেছে চীন।

এই তিন সভা বাতিলের সঙ্গে সঙ্গে আরও পাঁচটি আলোচনা, চুক্তি ও সহযোগিতা কার্যক্রম স্থগিত করেছে চীন। চীন-যুক্তরাষ্ট্র অবৈধ অভিবাসন সংক্রান্ত সহযোগিতা, অপরাধ সংক্রান্ত বিষয়ে দ্বিপাক্ষিক আইনি সহায়তা কার্যক্রম, উভয় দেশে সংঘটিত অপরাধ দমন সংক্রান্ত সহযোগিতা কার্যক্রম, আন্তঃদেশীয় মাদকবিরোধী সহযোগিতা কার্যক্রম ও চীন-যুক্তরাষ্ট্র জলবায়ু আলোচনা স্থগিত করেছে চীন।

এদিকে আজ শুক্রবার মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি ও তাঁর পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা জারির কথা জানায় চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নিষেধাজ্ঞার ঘোষণা দেওয়া চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, “চীনের গভীর উদ্বেগ ও কঠোর বিরোধিতা সত্ত্বেও ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়েছেন এবং একই সঙ্গে চীনের সার্বভৌমত্ব ও ভৌগলিক একাগ্রতা হুমকির মুখে ফেলেছেন। এর মাধ্যমে ‘এক চীন নীতি’ ভাঙা হয়েছে এবং এটি তাইওয়ান প্রণালী অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার প্রতি হুমিক।”

নানা জল্পনা-কল্পনার পর গত মঙ্গলবার রাতে তাইওয়ানে অবতরণ করেন ন্যান্সি পেলোসি। পরদিন তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ও সফরের অন্যান্য আনুষ্ঠানিকতা সেরে তাইপে ছাড়েন তিনি।

পেলোসির তাইওয়ান সফরের বিষয়ে কড়া হুঁশিয়ারি দেয় চীন। বলা হয়, এর পরিণতি ভালো হবে না এবং এই সফর চীন-যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে।