প্রকাশ্যে নাচের শাস্তি ১০ বছর কারাদণ্ড

Looks like you've blocked notifications!
ইরানের রাজধানী তেহরানে প্রকাশ্যে নাচার অপরাধে এক যুগলকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ছবি : বিবিসি

ইরানের রাজধানী তেহরানে প্রকাশ্যে নাচার অপরাধে এক যুগলকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন- আমির মোহাম্মদ আহমাদি (২২) ও তাঁর বাগদত্তা আসতিয়াজ হাকিকি (২১)। খবর বিবিসির।

আমির-হাকিকির বিরুদ্ধে দুর্নীতি, যৌনকর্মীদের উৎসাহ দেওয়া এবং জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করতে ষড়যন্ত্র করা ও সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণার অভিযোগ আনা হয়েছে। এ জন্য তাঁদের মোট ১০ বছর কারাভোগ করতে হবে। একই সঙ্গে দুই বছর তাঁরা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে পারবেন না। দেশ ছেড়ে কোথাও যেতে পারবেন না।

তেহরানের আজাদি টাওয়ারের সামনে নেচেছিলেন আমির-হাকিকি। দ্য গার্ডিয়ানের খবর, সেই ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করায় গত বছরের নভেম্বরে তাঁদের গ্রেপ্তার করা হয়েছিল। হাকিকি পেশায় একজন ফ্যাশন ডিজাইনার।

গত বছরের সেপ্টেম্বরে নীতি পুলিশের হেফাজতে কুর্দি নারী মাশা আমিনির মৃত্যু ঘিরে ইরান জুড়ে ছড়িয়ে পড়েছে তুমুল বিক্ষোভ। সরকারও বিক্ষোভ দমাতে কঠোর অবস্থান নিয়েছে। বিক্ষোভে অংশ নেওয়ায় অনেককেই কারাদণ্ড দেওয়া হয়েছে। নিহত হয়েছেন কয়েকশ মানুষ। যদিও আমির-হাকিকির এই নাচের ভিডিওটির সঙ্গে ইরানে চলমান বিক্ষোভের কোনো যোগসূত্র নেই।