প্রতিনিধি পরিষদের কমিটি থেকে ইলহান ওমরকে সরাল রিপাবলিকানরা

Looks like you've blocked notifications!
ইলহান ওমর। ছবি : রয়টার্স

চার বছর আগের ‘সেমেটিকবিদ্বেষী’ মন্তব্যের জেরে ডেমোক্র্যাট ইলহান ওমরকে প্রতিনিধি পরিষদের গুরুত্বপূর্ণ একটি কমিটি থেকে সরিয়ে দিল এখন নিম্নকক্ষের নিয়ন্ত্রক রিপাবলিকানরা।

গতকাল বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ২১৮-২১১ ভোটে ওমরকে পররাষ্ট্র নীতি বিষয়ক কমিটি থেকে বাদ দেওয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক রিপাবলিকান প্রস্তাবের পক্ষে, বিপক্ষে কোথাও ভোট না দিয়ে নিরপেক্ষ অবস্থান নেন। 

দুই বছর আগে তখন প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণকারী ডেমোক্র্যাটরা দুই রিপাবলিকানকে কমিটির দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল; রিপাবলিকানরা এবার তার বদলা নিল বলেই মনে হচ্ছে।

ওমরকে সরিয়ে দেওয়ার ক্ষেত্রে ২০১৯ সালের যেসব মন্তব্যকে টানছেন রিপাবলিকানরা, তার জন্য ক্ষমাও চেয়েছিলেন মিনেসোটা থেকে টানা তিনবার নির্বাচিত ডেমোক্র্যাট প্রতিনিধি।

সোমালিয়া থেকে শরণার্থী হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়া ওমর কংগ্রেসের নিম্নকক্ষে থাকা হাতেগোনা মুসলিম প্রতিনিধিদের একজন, তিনি আফ্রিকায় জন্ম নেওয়া কংগ্রেসের একমাত্র প্রতিনিধিও।

কংগ্রেসের পররাষ্ট্র নীতি বিষয়ক প্যানেলের আফ্রিকা বিষয়ক সাবকমিটির শীর্ষ ডেমোক্র্যাট হওয়ার দৌড়েও ছিলেন তিনি।

বৃহস্পতিবার তাকে কমিটি থেকে বাদ দেওয়ার ভোটের পরপরই প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতা হাকিম জেফরি নতুন চাল চেলেছেন। বলেছেন, তিনি ওমরকে বাজেট কমিটিতে রাখতে চান, যেখান থেকে তিনি ‘ডানপন্থি উগ্রবাদের বিপক্ষে গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষা করতে পারবেন’।