প্রতিবেশিদের হামলা সহ্য করা হবে না : আফগান প্রতিরক্ষামন্ত্রী

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব। ছবি : রয়টার্স

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ইয়াকুব বলেছেন, দেশটিতে প্রতিবেশি দেশগুলোর কোনো আক্রমণ সহ্য করবে না তালেবান প্রশাসন। আফগানিস্তানে সাম্প্রতিক বিমান হামলার ঘটনার প্রতিক্রিয়ায় এ হুঁশিয়ারি দেন তিনি। খবর রয়টার্সের।

সম্প্রতি আফগানিস্তানের কুনার ও খোস্ত প্রদেশে বিমান হামলায় বেশ কয়েকজনের প্রাণহানি হয়। এ হামলার ঘটনায় পাকিস্তানকে দায়ী করেছে তালেবান প্রশাসন। তবে আফগানিস্তানের ভূখণ্ডে কোনো ধরনের হামলা চালানোর কথা স্বীকার করেনি পাকিস্তান। ইসলামাবাদ বলেছে, আফগানিস্তান ও পাকিস্তান ‘ভ্রাতৃত্বপূর্ণ দেশ’।

ভারপ্রাপ্ত আফগান প্রতিরক্ষামন্ত্রী গতকাল রোববার কাবুলে আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, ‘বিশ্ব ও প্রতিবেশি দেশ দুই জায়গা থেকেই আমরা সমস্যা ও চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছি। এর স্পষ্ট উদাহরণ হলো কুনারে আমাদের ভূখণ্ডের ওপর অভিযান। আমরা এ অভিযান সহ্য করতে পারি না। আমরা হামলা সহ্য করেছি। জাতীয় স্বার্থের কথা ভেবে আমরা তা সহ্য করেছি। পরবর্তী সময়ে আমরা তা হয়তো সহ্য করব না।’

মোল্লা ইয়াকুব বলেন, শান্তি নিশ্চিত করতে দীর্ঘমেয়াদে আফগানিস্তানের সঙ্গে কাজ করার ব্যাপারে আশাবাদী পাকিস্তান। ইয়াকুবের এ বক্তব্যের ব্যাপারে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে জানতে চাওয়া হয়েছিল।

জবাবে ওই মুখপাত্র বলেন, পাকিস্তান ও আফগানিস্তান হলো ভ্রাতৃত্বপূর্ণ দেশ। দুই দেশের সরকার ও জনগণ সন্ত্রাসবাদকে গুরুতর হুমকি হিসেবে বিবেচনা করে থাকে এবং দীর্ঘ সময় ধরেই এ নিয়ে ভুগছে। সংশ্লিষ্ট প্রাতিষ্ঠানিক মাধ্যমগুলো ব্যবহার করে গঠনমূলক উপায়ে দুই দেশের মধ্যে আলোচনা জরুরি। যেন আন্তসীমান্ত সন্ত্রাসবাদ মোকাবিলায় এবং এসব দেশের সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার কাজে সমন্বয় করা যায়।