প্রতিবেশী উজবেকিস্তানে আফগান বিমান বিধ্বস্ত

Looks like you've blocked notifications!
আফগান সামরিক বাহিনীর একটি বিমান প্রতিবেশী দেশ উজবেকিস্তানে বিধ্বস্ত হয়েছে। প্রতীকী ছবি

আফগান সামরিক বাহিনীর একটি বিমান প্রতিবেশী দেশ উজবেকিস্তানে বিধ্বস্ত হয়েছে। দেশটির একটি সংবাদমাধ্যম সোমবার ছবি ও সংশ্লিষ্ট সূত্রকে উদ্ধৃত করে আফগানিস্তানের সামরিক বিমান বিধ্বস্ত হওয়ার কথা জানিয়েছে। খবর আল জাজিরার।

গতকাল রোববার আফগান সরকারের পতন হয়েছে। দেশত্যাগ করেছেন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন বলে জানায় রয়টার্স। তবে পরে জানা যায় তিনি ওমানে চলে গেছেন।

এদিকে কাবুল দখলের পর রাষ্ট্রক্ষমতায় আরোহণ করার জন্য অপেক্ষা করছে তালেবান। রোববার গভীর রাতে আফগানিস্তান সংলগ্ন উজবেকিস্তানের দক্ষিণাঞ্চলীয় সারক্সান্ডারি প্রদেশে বিমানটি বিধ্বস্ত হয়। উজবেক ওই সংবাদমাধ্যমটি বিমানবাহিনীর ইউনিফর্ম পরিহিত একজন ব্যক্তির কাছে উপস্থিত চিকিৎসকদের ছবি প্রকাশ করেছে।

উজবেক সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, তাদেরকে একটি সূত্র বলেছে, বিমান বিধ্বস্ত হওয়ার পর আফগান সামরিক বাহিনীর দুজন সদস্য প্রাদেশিক রাজধানী শহর তেরমেজের একটি হাসপাতালে ভর্তি হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

রুশ বার্তা সংস্থা তাস উজবেকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বলেছে, তারা ওই দুর্ঘটনার বিষয়ে জানার পর বিষয়টি নিয়ে বিস্তারিত জানার চেষ্টা করছে। তবে উজবেক কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

আফগানিস্তানে তালেবানের দাপট বাড়ার পর অনেকে উজবেকিস্তানে পালিয়ে গেছেন। গতকাল রোববার উজবেকিস্তান সরকার জানিয়েছে, তারা ৮৪ জন আফগান সেনাকে আটক করেছে; যারা সীমান্ত পার হয়ে ঢোকার পর চিকিৎসা সহায়তা চাচ্ছিল।