প্রথমবারের মতো ইসরায়েল সফরে বাহরাইনের প্রতিনিধিদল

Looks like you've blocked notifications!
ইসরায়েল (বামে) ও বাহরাইনের জাতীয় পতাকা। ছবি : রয়টার্স

ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও সম্পর্ক স্বাভাবিকীকরণের পর প্রথমবারের মতো দেশটিতে সফরে যাচ্ছে বাহরাইন সরকারের একটি প্রতিনিধিদল।

বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল-জায়ানির নেতৃত্বে প্রতিনিধিদলের সদস্যরা গালফ এয়ারের একটি বাণিজ্যিক ফ্লাইটে তেল আবিবের উদ্দেশে রওনা দেন। সফরকালে আল-জায়ানি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার বাহরাইনের মানামা বিমানবন্দর থেকে গালফ এয়ারের ফ্লাইট জিএফ৯৭২ তেল আবিবের উউদ্দেশে রওনা হয়। 

মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দূত আভি বারকোউইৎজও ওই ফ্লাইটে রয়েছেন বলে তিনি নিজেই টুইটারে দেওয়া পোস্টে জানিয়েছেন।

গত ১৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পর গত মাসে হোয়াইট হাউসে সংযুক্ত আরব আমিরাত-বাহরাইন এবং তেল আবিব শান্তি চুক্তি স্বাক্ষর করে।

১৯৭৯ সালে মিসর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে শান্তি চুক্তিতে পৌঁছানোর পর তৃতীয় এবং চতুর্থ দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন একই পথে হাঁটে।