প্রথম দেশ হিসেবে বিটকয়েনকে বৈধতা দিচ্ছে এল সালভাদর

Looks like you've blocked notifications!
আলোচিত বিটকয়েনকে বৈধতা দিতে যাচ্ছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। ছবি : সংগৃহীত

আলোচিত বিটকয়েনকে বৈধতা দিতে যাচ্ছে মধ্য আমেরিকার দেশ এল সালভাদর। দেশটির প্রেসিডেন্ট নায়িব বুকেলে এ কথা জানিয়েছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন রোববার এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের মিয়ামিতে অনুষ্ঠিত বিটকয়েন ২০২১ সম্মেলনে প্রেসিডেন্ট নায়িব বুকেলে ঘোষণাটি দেন। মিয়ামিতে ৪ ও ৫ জুন সম্মেলনটি অনুষ্ঠিত হয়। বিটকয়েনের সংক্ষিপ্ত ইতিহাসে এটাই সবচেয়ে বড় সম্মেলন বলা হচ্ছে।

নায়িব বুকেলে বলেন, ‘আগামী সপ্তাহে আমি কংগ্রেসে একটি বিল পাঠাব, যা বিটকয়েনকে একটি আইনি স্বীকৃতি দেবে।’

২০১৯ সাল থেকে এল সালভাদরের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা ৩৯ বছর বয়সী ডানপন্থী নেতা নায়িব বুকেলে গত মার্চে আইনসভা নির্বাচনেও দারুণ জয় পেয়েছেন। মোট ৮৪টি আসনের মধ্যে ৫৬টি আসন পেয়ে শক্তিশালী সংখ্যাগরিষ্ঠতা রয়েছে তাঁর। এর মানে আইনসভায় বিলটি পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রেসিডেন্টের এই পরিকল্পনায় দেশটির কংগ্রেস সমর্থন জানালে, এল সালভাদরই হবে ডিজিটাল এই মুদ্রাকে বৈধতা দেওয়া বিশ্বের প্রথম দেশ। সেক্ষেত্রে মার্কিন ডলারের পাশাপাশি বিটকয়েন হবে দেশটির আনুষ্ঠানিক মুদ্রা।

দেশটির শতকরা ৭০ ভাগ মানুষেরই ব্যাংক আ্যকাউন্ট নেই। তারা দেশটির অর্থনৈতিক ব্যবস্থার সঙ্গেও যুক্ত না। তাই বিটকয়েনকে বৈধতা দিয়ে এই ৭০ ভাগ জনগণকে অর্থনীতিতে যুক্ত করতে চাইছেন প্রেসিডেন্ট বুকেলে।

বিটকয়েন এক ধরনের ভার্চুয়াল সম্পদ, অর্থনীতির সঙ্গে যার সরাসরি কোনো যুক্ততা নেই। গত কয়েক বছরে এই মুদ্রার দরে বড় ধরনের ওঠানামা হয়েছে। বর্তমানে বিশ্বের অনেক দেশের কেন্দ্রীয় ব্যাংকই নিজস্ব ডিজিটাল মুদ্রা চালুর সম্ভাব্যতা খতিয়ে দেখছে।