প্রথম নারী প্রধানমন্ত্রী পেল তিউনিসিয়া

Looks like you've blocked notifications!
তিউনিসিয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী নাজলা রমদানে। ছবি : সংগৃহীত

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল ভূমধ্যসাগর তীরবর্তী উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া। মাত্র দুই মাস আগে প্রধানমন্ত্রীকে বরখাস্ত করে এবং পার্লামেন্ট স্থগিত ঘোষণা করে নির্বাহী ক্ষমতা নিজের হাতে নেন প্রেসিডেন্ট কাইস সায়িদ। এবার তিনি নাজলা বৌদেন রমদানে (৬৩) নামের নারী প্রকৌশলীকে প্রধানমন্ত্রী নিযুক্ত করলেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার খবরে এ কথা জানানো হয়।

দেশে-বিদেশে তিউনিসিয়ার প্রেসিডেন্টের ক্ষমতার অপব্যবহার নিয়ে অভিযোগ করছেন অনেকে। এমন পরিস্থিতিতে গতকাল বুধবার রাজনৈতিক অভিজ্ঞতা নেই—এমন একজন নারীকে প্রধানমন্ত্রী নিযুক্ত করলেন তিনি। বার্তা সংস্থা আনাদোলু এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্টের ফেসবুক পেজে পোস্ট করা এক ভিডিওবার্তায় কাইস সায়িদ বলেন, ‘তিউনিসিয়ার ইতিহাসে প্রথম একজন নারী সরকারের নেতৃত্ব দেবেন। সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে দুর্নীতি ও বিশৃঙ্খলা দূর করতে দৃঢ়চিত্তে কাজ করবেন তিনি।’

আরব বসন্তের ফলে তিউনিসিয়ার রাষ্ট্র ও সরকার ব্যবস্থায় আমূল পরিবর্তন আসে। ২০১৪ সালে নতুন সংবিধান রচিত হয়। ওই সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রীর যে ক্ষমতা তার কতটা পাবেন সদ্য নিযুক্ত এই নারী প্রধানমন্ত্রী তা নিয়ে সংশয় রয়েছে।

নির্বাহী ক্ষমতা নিজের দখলে নেওয়া প্রেসিডেন্ট কাইস সায়িদ গত সপ্তাহে বলেন, ‘জরুরি সময়ের এই সরকার প্রেসিডেন্টের নিকট জবাবদিহি করবে।’

কে এই নাজলা রমদানে?

তিউনিসিয়ার মধ্যঞ্চলের কাইরোউয়ান প্রদেশে ১৯৫৮ সালে জন্মগ্রহণকারী নাজলা রমদানে রাজধানী তিউনিসের ন্যাশনাল স্কুল অব ইঞ্জিনিয়ারসের ভূতত্ত্বের অধ্যাপক।

প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার আগে তিনি উচ্চশিক্ষা ও বিজ্ঞানভিত্তিক গবেষণা মন্ত্রণালয়ের হয়ে বিশ্ব ব্যাংকের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত ছিলেন।

২০১১ সালে তিউনিসিয়ার উচ্চশিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা ও গবেষণার মান নিয়ন্ত্রণ বিভাগের মহাপরিচালক পদে নিয়োগ পান নাজলা রমদানে।

তুলনামূলক কম পরিচিত এই নারী প্রকৌশলী ও অধ্যাপকের রাজনৈতিক ময়দানে একেবারেই কোনো সম্পৃক্ততা নেই। তুরস্কের আনাদোলু এজেন্সির প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।