প্রয়াত বেনেডিক্ট ‘জ্ঞানী ও কোমল’ ছিলেন : পোপ ফ্রান্সিস

Looks like you've blocked notifications!
ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কয়ারে সাবেক পোপ বেনেডিক্টের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। ছবি : রয়টার্স

নিজের পূর্বসুরি প্রয়াত সাবেক পোপ বেনেডিক্টকে ‘জ্ঞানী ও কোমল’ বলে তার প্রশংসা করেছেন বর্তমান পোপ ফ্রান্সিস। অন্য আরও অনেকের মত পোপ ফ্রান্সিসও ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কয়ারে বেনেডিক্টের অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠানে যোগ দেন।

বিবিসি জানায়, পোপ ষোড়শ বেনেডিক্টের মৃতদেহ সাইপ্রাস কাঠের তৈরি কফিনে করে যখন বাইরে আনা হয় তখন ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কয়ারে ব্যাসিলিকার গম্বুজটি কুয়াশায় ঢাকা ছিল।

কফিনটি বাইরে আনার সময় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দিতে আসা ভক্তরা করতালি দিয়ে উঠেন। তারপর বেনেডিক্টকে ব্যাসিলিকার নিচে একটি সমাধিতে সমাহিত করা হয়।

পোপ ফ্রান্সিস একটি হুইল চেয়ারে করে অন্ত্যেষ্টিক্রিয়া অনু্ষ্ঠানে যোগ দিতে আসেন বলে জানায় বিবিসি।

বয়সের কারণে শরীর দুর্বল হয়ে পড়েছে জানিয়ে ২০১৩ পোপের দায়িত্ব থেকে সরে দাঁড়ান বেনেডিক্ট। তার আগে ৮ বছর ক্যাথলিক গির্জার নেতৃত্বে থাকা বেনেডিক্ট ১৪১৫ সালে ত্রয়োদশ গ্রেগরির পর প্রথম ব্যক্তি, যিনি মৃত্যুর আগেই পোপের দায়িত্ব ছেড়েছিলেন।

জীবনের শেষ বছরগুলো তিনি ভ্যাটিকানের মাতের একসলেসিয়ে মঠে কাটিয়েছেন, সেখানেই গত ৩১ ডিসেম্বর তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৯৫ বছর।

জার্মানিতে জন্ম নেওয়া জোসেফ রাতজিঙ্গার ২০০৫ সালে যখন পোপ ষোড়শ বেনেডিক্ট হন, তখনই তার বয়স ৭৮। নির্বাচিত পোপদের মধ্যে তিনি ছিলেন অন্যতম বয়স্ক পোপ। তার আমলে ক্যাথলিক চার্চ একের পর এক অভিযোগ, আইনি ঝামেলা ও যাজকদের হাতে দশকের পর দশক ধরে শিশু নির্যাতনের চূড়ান্ত প্রতিবেদন দেখেছিল।

১৯৭২ থেকে ১৯৮২ সাল পর্যন্ত মিউনিখের আর্চবিশপ থাকাকালে নিপীড়নের বিভিন্ন ঘটনায় ভুল করেছিলেন বলে চলতি বছরের শুরুর দিকে সাবেক পোপ বেনেডিক্ট স্বীকারও করে নিয়েছিলেন।