ফিনল্যান্ডে পৌঁছেছে ন্যাটোর তিনটি যুদ্ধজাহাজ

Looks like you've blocked notifications!
ফিনল্যান্ডের নৌবাহিনীর সঙ্গে মহড়ায় অংশ নিতে দেশটির টুরকু বন্দরে পৌঁছেছে ন্যাটোর তিনটি যুদ্ধজাহাজ। ছবি : রয়টার্স

ফিনল্যান্ডের নৌবাহিনীর সঙ্গে মহড়ায় অংশ নিতে দেশটির টুরকু বন্দরে পৌঁছেছে ন্যাটোর তিনটি যুদ্ধজাহাজ। সোমবার এগুলো দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বন্দরটিতে পৌঁছায়। এমন সময় এই মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন ন্যাটোতে যোগদানের বিষয়টি বিবেচনা করছে ফিনল্যান্ড। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ফিনল্যান্ডের প্রতিরক্ষাবাহিনী এক বিবৃতিতে জানায়, ন্যাটোর পক্ষ থেকে আসা যুদ্ধজাহাজগুলোর মধ্যে রয়েছে লাটবিয়ার এলভিএনএস ভারসাইটিস, এস্তোনিয়ার মাইনহান্টার ইএনএস সাকালা ও নেদারল্যান্ডসের এইচএনএলএমএস স্কেইডাম। ফিনল্যান্ডের উপকূলী বহরের দুটি মাইনহান্টারের সঙ্গে মহড়ায় অংশ নেবে যুদ্ধজাহাজ তিনটি।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, দুদিনের মহড়াটি ২৮ এপ্রিল শুরু হবে। ২০২২ সালে ন্যাটোর রেসপন্স বাহিনীতে যোগদানের জন্য ফিনল্যান্ডের যুদ্ধজাহাজ দুটিকে প্রস্তুত করা হবে এই মহড়ায়।

১৩ এপ্রিল ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন জানান, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ন্যাটোতে যোগদানের বিষয়ে তাঁর দেশ সিদ্ধান্ত নেবে। এই বক্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়া।

ফিনল্যান্ড ও দেশটির প্রতিবেশী সুইডেন ন্যাটোর ঘনিষ্ঠ অংশীদার। কিন্তু এখন পর্যন্ত ৩০ দেশের জোটে তারা যোগ দেয়নি। ১৯৪৯ সালে শীতল যুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নকে মোকাবিলায় ন্যাটো জোট গড়ে তোলা হয়।