ফিলিপাইনে গভর্নরসহ ৬ জনকে গুলি করে হত্যা

Looks like you've blocked notifications!
ফিলিপাইনের নেগ্রোস ওরিয়েন্টাল প্রদেশের গভর্নর রোয়েল দেগামো। ছবিটি তাঁর ফেসবুক প্রোফাইল থেকে নেওয়া

ফিলিপাইনের এক প্রাদেশিক গভর্নরসহ ছয়জনকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। দেশটিতে স্থানীয় রাজনীতিবিদদের ওপর অজ্ঞাতদের হামলার সর্বশেষ ঘটনা এটি। আজ শনিবার (৪ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

পুলিশ বলছে, ছয়জন সন্দেহভাজন রাইফেল ও একই ধরণের পোশাক পরিধান করে গভর্নরের পোমপ্লোনা শহরের বাড়িতে প্রবেশ করে গুলি চালায়।

নিহত ওই গভর্নরের নাম রোয়েল দেগামো। নেগ্রোস ওরিয়েন্টাল প্রদেশের গভর্নর ছিলেন তিনি। রোয়েলের সদ্য বিধবা হওয়া স্ত্রী জানিয়েছেন, বন্দুক হামলায় তার স্বামীসহ ছয়জন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশিত এক ভিডিওতে গভর্নরের স্ত্রী জানিস দেগামো বলেন, ‘গভর্নর রোয়েল এমন মৃত্যু কাম্য করতো না।’

শনিবার এক বিবৃতিতে পুলিশ কর্তৃপক্ষ বলছে, যেসব গুলিবিদ্ধকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, তাদের অবস্থা আশঙ্কাজনক। তবে, তাদের পরিচয় নিশ্চিত করা যায়নি।

৫৬ বছর বয়সী রোয়েলের ওপর হামলা নতুন নয়। গত বছরের স্থানীয় নির্বাচনের পর থেকে এ পর্যন্ত তাঁর ওপর তিনবার সশস্ত্র হামলা হয়েছে।

রাজনৈতিক মিত্র রোয়েলের মৃত্যুতে শোক জানিয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট ফ্রেদিনান্দ মার্কোস। তাঁর খুনিদের দ্রুত বিচারের আশ্বাস দেন প্রেসিডেন্ট।

গত বছর নেগ্রোস ওরিয়েন্টাল প্রদেশের নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিজয়ী হন রোয়েল। তবে, সদ্য প্রয়াত গভর্নরের রাজনৈতিক বিরোধীরা ফের ভোট গণনার জন্য আবেদন করে। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। গত মাসে ফিলিপাইনের সুপ্রিম কোর্ট রোয়েলকে বিজয়ী ঘোষণা করে।

ফিলিপাইনে রাজনৈতিকদের ওপর হামলা নতুন নয়। গত মাসে অর্থাৎ, ফেব্রুয়ারিতে দক্ষিণের প্রদেশ লানাও দেল সুরের গভর্নর মামিনতাল আদিয়ংকে গুলি করে হত্যা করা হয়। এতে ওই গভর্নরের গাড়ি চালক ও তিন পুলিশ সদস্য মারা হন। একই মাসে উত্তারঞ্চলীয় শহর আপাররি ভাইস মেয়র রোমেল আলামেদাকে হাইওয়েতে গুলি করে হত্যা করা হয়।