ফের উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচিত মুসেভেনি, ভোট জালিয়াতির অভিযোগ

Looks like you've blocked notifications!
উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ইওয়েরি মুসেভেনি। ছবি : সংগৃহীত

ফের উগান্ডার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির বর্তমান ক্ষমতাসীন দল ন্যাশনাল মুভমেন্টের (এনআরএম) নেতা ইওয়েরি মুসেভেনি। শনিবার পূর্ব আফ্রিকার দেশটির নির্বাচন কমিশন তাঁকে বিজয়ী হিসেবে ঘোষণা করে।

নির্বাচন কমিশন মুসেভেনিকে বিজয়ী ঘোষণা করলেও তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ববি ওয়াইন নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনেছেন। তিনি নাগরিকদের ফলাফল প্রত্যাখ্যান করারও আহ্বান জানান। খবর আলজাজিরার।

শনিবার একটি টেলিভিশন সংবাদ সম্মেলনে উগান্ডার নির্বাচন কমিশন জানিয়েছে, মুসেভেনি পেয়েছেন ৫ দশমিক ৮৫ মিলিয়ন ভোট। আর তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ববি ওয়াইন পেয়েছেন ৩ দশমিক ৪৮ মিলিয়ন ভোট।

নির্বাচন কমিশনের চেয়ারম্যান সিমন বাইবাকামা নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ইওয়েরি মুসেভেনিকে উগান্ডার নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করছে নির্বাচন কমিশন। 

এই নির্বাচনের ফল ঘোষণাকে উগান্ডার মানুষের ইচ্ছাশক্তি নষ্ট করার প্রচেষ্টা হিসেবে বর্ণনা করেছেন ববি ওয়াইনের প্রতিনিধি বেঞ্জামিন কাতানা। তিনি বলেছেন, ‘উগান্ডার আইনি প্রক্রিয়া আমাদের বেশ কয়েকটি সুযোগ দিয়েছে। আমরা এই অন্যায় প্রক্রিয়াটির বিরুদ্ধে লড়তে পারি। অন্যায় প্রক্রিয়াটির বিরুদ্ধে লড়ার অনেক বিকল্পের মধ্যে একটি বিকল্প হলো সুপ্রিম কোর্টে আবেদন করা। আমাদের সঙ্গে দাঁড়াতে উগান্ডার জনগণকে দৃঢ়ভাবে আহ্বানা জানাই।’