ফেসবুকের বিরুদ্ধে অস্ট্রেলীয় ধনকুবেরের ফৌজদারি মামলা

Looks like you've blocked notifications!
ফেসবুকের বিরুদ্ধে মামলা করেছেন অ্যান্ড্রু ফরেস্ট। ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের বিরুদ্ধে ফৌজদারি মামলা করেছেন অ্যান্ড্রু ফরেস্ট নামের অস্ট্রেলীয় এক ধনকুবের। অ্যান্ড্রু ফরেস্ট তাঁর নামে প্রচারিত প্রতারণামূলক বিজ্ঞাপন ফেসবুক ঠেকাতে ব্যর্থ হওয়ায় এ মামলা করেন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

অ্যান্ড্রু ফরেস্টের আরও অভিযোগ—ক্রিপ্টোকারেন্সি মুদ্রার ব্যবহার নিয়ে প্রচারণা চালিয়েছে ফেসবুক, যা অস্ট্রেলিয়ার মানি লন্ডারিং–বিরোধী আইনের লঙ্ঘন।

অ্যান্ড্রু ফরেস্টের ভাষ্য, ফেসবুকের বিরুদ্ধে বিশ্বে প্রথম কোনো ফৌজদারি মামলা হলো। ফেসবুকের মূল করপোরেট প্রতিষ্ঠান মেটা ও মামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে, মেটা বলেছে, ‘আমাদের প্ল্যাটফর্ম থেকে এসব লোকদের (প্রতারক) দূরে রাখতে আমরা বদ্ধপরিকর।’

অ্যান্ড্রু ফরেস্ট একজন খনি ব্যবসায়ী। তিনি অস্ট্রেলীয় প্রতিষ্ঠান ফরটেসক্যু মেটালসের চেয়ারম্যান। তিনি দাবি করেন, ফেসবুক কর্তৃপক্ষ বিজ্ঞাপনগুলো সরিয়ে নেওয়ার আরও কার্যকর পদক্ষেপ না নিয়ে অপরাধীর মতো আচরণ করেছে। এ ধরনের বিজ্ঞাপন প্রথম সামনে আসে ২০১৯ সালে। লোকজনকে ধনী বানানোর লোভ দেখিয়ে ফরেস্টসহ অস্ট্রেলিয়ার একাধিক তারকা ব্যক্তিত্বের ছবি ব্যবহার করে বিনিয়োগের ভুয়া বিজ্ঞাপন ফেসবুকে প্রচার করা হচ্ছে। এমন ভুয়া বিজ্ঞাপন ফেসবুক নিষিদ্ধ করলেও, এসব বিজ্ঞাপনের প্রচার থেমে নেই।  

প্রতারণামূলক বিজ্ঞাপনের বিষয়ে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গকে ২০১৯ সালের নভেম্বরে একটি খোলা চিঠি পাঠিয়েছিলেন অ্যান্ড্রু ফরেস্ট। ওই চিঠিতে এসব বিজ্ঞাপনের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে ফেসবুকের প্রতি আহ্বান জানান অ্যান্ড্রু।

অ্যান্ড্রু ফরেস্ট গতকাল বৃহস্পতিবার একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি বলেন, ‘সামাজিক যোগাযোগমাধ্যমে ক্লিক–নির্ভর বিজ্ঞাপনের মাধ্যমে অস্ট্রেলিয়ার সাধারণ নাগরিকেরা প্রতারণার শিকার হতে পারেন। এ নিয়ে আমি উদ্বিগ্ন। আমি এখানে অস্ট্রেলীয়দের প্রতিনিধিত্ব করলেও বর্তমানে সারা বিশ্বে এ ধরনের ঘটনা ঘটছে।’

বিবিসি জানিয়েছে, ফরেস্টের করা মামলার শুনানি আগামী ২৮ মার্চ পশ্চিম অস্ট্রেলিয়ার ম্যাজিস্ট্রেট আদালতে শুরু হবে। মামলায় পরাজিত হলে ফেসবুককে জরিমানা দিতে হতে পারে কিংবা  বিজ্ঞাপন নীতিমালায় পরিবর্তন আনতে হতে পারে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ফেসবুকের বিরুদ্ধে একটি দেওয়ানি মামলাও করেছেন অ্যান্ড্রু ফরেস্ট। ওই মামলার অভিযোগে বলা হয়েছে—ফেসবুক ইচ্ছাকৃতভাবে অবৈধ বিজ্ঞাপন প্রচার করে ব্যবসা করে যাচ্ছে।

তবে, বিশ্বের অন্যতম প্রভাবশালী সামাজিক যোগাযোগমাধ্যম কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছে।

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে ফেসবুক দাবি করেছে, অবৈধ বা প্রতারণামূলক কোনো বিজ্ঞাপন তাদের নীতিমালা পরিপন্থি। এসব বিজ্ঞাপন বন্ধ করতে তারা বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছে বলেও ফেসবুক জানিয়েছে।