ফেসবুক-ইনস্টাগ্রামে ২ বছরের জন্য নিষিদ্ধ ট্রাম্প

Looks like you've blocked notifications!
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফেসবুক ও ইনস্টাগ্রামে কমপক্ষে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ।। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ফেসবুক ও ইনস্টাগ্রামে কমপক্ষে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক কর্তৃপক্ষ। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

চলতি বছরের জানুয়ারিতে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের দাঙ্গা-সহিংসতার পরিপ্রেক্ষিতে সব ফেসবুক প্ল্যাটফর্ম থেকে অনির্দিষ্টকালের জন্য সাময়িক নিষিদ্ধ হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন পর্বে উসকানিমূলক মন্তব্যের জেরে ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক স্থগিত করা হয়েছিল। এবার দুই বছরের নিষেধাজ্ঞা পেলেন ট্রাম্প। ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছিল গত ৭ জানুয়ারি। তাই, এ নিষেধাজ্ঞা ৭ জানুয়ারি থেকে কার্যকর হবে এবং ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত জারি থাকবে এই নিষেধাজ্ঞা।

ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ এক বিবৃতিতে বলেছেন, ‘ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা চাপানোর কারণগুলো গুরুতর। আমরা বিশ্বাস করি, তাঁর পদক্ষেপগুলো আমাদের বিধিনিষেধ প্রচণ্ডভাবে লঙ্ঘন করেছে। তাই তাঁর সেসব পদক্ষেপ শাস্তিযোগ্য।’

ফেসবুক কর্তৃপক্ষ আরও জানিয়েছে যে, যদি তাদের মনে হয় জনগণের নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি কমেছে, তাহলেই ট্রাম্পের ওপরে চাপানো নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।