ফ্রান্সে পেনশন বিরোধী বিক্ষোভ, রাজা চার্লসের সফর বাতিল

Looks like you've blocked notifications!
ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলিয়া। ছবি: রয়টার্স

নিরাপত্তাজনিত কারণে ব্রিটেনের রাজা চার্লসের ফ্রান্স সফর বাতিল করা হয়েছে। বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে জানায় ‘ফ্রান্সের চলমান পরিস্থিতি’ বিবেচনায় নিয়ে দেশটিতে রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলিয়ার সফর বাতিল করা হয়েছে। ব্রিটেনের প্রধানমন্ত্রীর কার্যালয় ডাউনিং স্ট্রিট জানায় তাদের কাছে ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ দেশটিতে রাজা ও রানির সফর বাতিলের অনুরোধ জানায়। এ অনুরোধ রক্ষা করেই এ সফর বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে খবর বিবিসির।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন , বৃহস্পতিবারের (২৩ মার্চ) পরিস্থিতির পর আমরা মনে করি  রাজা ও রানির ফ্রান্স সফর ঠিক হবে না। ‘আমি তাঁকে ( রাজা চার্লস) ফোন করে পরিস্থিতি ব্যাখ্যা করেছি। আমি তাঁকে বুঝিয়ে বলেছি। রাজা ও রানির প্রতি আমাদের যে শ্রদ্ধা ও সম্মান এবং আমাদের মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সেটি এবং বাস্তবতা আমদেরকে সফর বাতিল করতে পরামর্শ দিচ্ছে। ’

ম্যাক্রোঁ ‘পরিস্থিতি শান্ত হলে এই গ্রীষ্মেই’ সফরের বিকল্প প্রস্তাবও দিয়েছেন চার্লসকে। 

ডাউনিং স্ট্রিট বলছে সব পক্ষের সম্মতিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাকিংহাম প্যালেস জানিয়েছে ‘ রাজা-রানি সময় ও সুযোগমত পুনরায় ফ্রান্স সফরে আগ্রহী। ’

ম্যাক্রোঁর আমন্ত্রণে তিনদিনের রাষ্ট্রীয় সফরে আজ রোববার (২৫ মার্চ) ফ্রান্স যাবার কথা ছিল চার্লস ও ক্যামিলিয়ার। সফরে প্যারিস ও বোঁদো শহর ভ্রমণের কর্মসূচি ছিল রাজা-রানির। কিন্তু  ফ্রান্সের পার্লামেন্টে ম্যাক্রোঁর পেনশন সংস্কার বিল পাশের বিরোধিতা করলে বৃহস্পতিবার দুটি শহরেই ব্যাপক বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়ে। বিলটি বাতিলের দাবিতে গত একমাস ধরেই পুরো ফ্রান্সজুড়ে আন্দোলন-প্রতিবাদ করে আসছে দেশটির জনগণ। আগুন দেয়া, পুলিশের সঙ্গে হাতাহাতি, লাঠিচার্জ, টিয়ারগ্যাস, জলকামান দেয়ার মতো ঘটনা ঘটে বিভিন্ন শহরে। বৃহস্পতিবার ম্যাক্রোঁ বিরোধী বিক্ষোভে শুধু প্যারিস থেকেই চারশতাধিক আন্দোলনকারীকে আটক করে পুলিশ।