বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজ গ্রেপ্তার

Looks like you've blocked notifications!
বলিভিয়ার সাবেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজ। ছবি : রয়টার্স

২০১৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট ইভো মোরালেসকে অভ্যুত্থানের মাধ্যমে সরিয়ে দিয়ে ক্ষমতা দখলের অভিযোগে বলিভিয়ার সাবেক অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট জেনাইন আনিয়েজকে গ্রেপ্তার করেছে দেশটির বর্তমান সরকার।

আনিয়েজ মাস ছয়েক আগেও বলিভিয়ার রাষ্ট্রপ্রধানের দায়িত্বে ছিলেন। শনিবার গ্রেপ্তারের পর তাঁকে রাজধানী লা পাজের একটি আটক কেন্দ্রে রাখা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জেনাইন আনিয়েজের পাশাপাশি বেশ কয়েকজন সাবেক মন্ত্রী ও নিরাপত্তা কর্মকর্তার বিরুদ্ধে সন্ত্রাসবাদ, রাষ্ট্রদ্রোহ এবং ১৩ বছর ধরে বলিভিয়ার ক্ষমতায় থাকা সোশালিস্ট সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে বলে সামাজিক যোগাযোগমাধ্যমে আনিয়েজের পোস্ট করা গ্রেপ্তারি পরোয়ানা থেকে জানা গেছে।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এক নির্বাচন ও এরপর হওয়া সহিংস বিক্ষোভের মুখে দেশটির দীর্ঘদিনের প্রেসিডেন্ট মোরালেস পদ ছেড়ে দিলে আনিয়েজ দায়িত্ব নেন; তিনি এক বছরেরও কম সময় বলিভিয়ার নেতৃত্বে ছিলেন।

সাবেক এ অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টকে গ্রেপ্তারে হওয়া অভিযান, দক্ষিণ আমেরিকার দেশটিতে মোরালেসের রাজনৈতিক মিত্র ও উত্তরসূরী প্রেসিডেন্ট লুইজ আরসের এখনকার প্রশাসনের সঙ্গে রক্ষণশীলদের বিরোধ আরও বাড়িয়ে দেবে বলেই মনে করা হচ্ছে।

শনিবার ভোরের দিকে মধ্যাঞ্চলীয় শহর ত্রিনিদাদে আনিয়েজের বাড়িতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানের কয়েক ঘণ্টা পর ছবিতে সাবেক এ ভারপ্রাপ্ত প্রেসিডেন্টকে লা পাজের একটি আটক কেন্দ্রে নারীদের রাখার কক্ষের গরাদের ভেতর দেখা গেছে।