বাংলাদেশসহ প্রায় ২০০ দেশের অংশগ্রহণে চলছে ‘ওয়ার্ল্ড এক্সপো-২০২০’

Looks like you've blocked notifications!
দুবাইয়ে জমকালো আয়োজনের মধ্য দিয়ে গত বৃহস্পতিবার ‘ওয়ার্ল্ড এক্সপো-২০২০’-এর উদ্‌বোধন করা হয়। ছবি : সংগৃহীত

বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২০০টি দেশের অংশগ্রহণে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে শুরু হয়েছে ওয়ার্ল্ড এক্সপো-২০২০। আতশবাজি, সংগীত পরিবেশন এবং আরও টেকসই ভবিষ্যতের জন্য বিশ্বব্যাপী সহযোগিতার বার্তা দেওয়ার মাধ্যমে গত বৃহস্পতিবার বিশ্বের বৃহত্তম এই প্রদর্শনীর উদ্‌বোধন করা হয়।

উদ্‌বোধনী অনুষ্ঠানে ইতালীয় সংগীতশিল্পী আন্দ্রে বচেল্লি, ব্রিটিশ সংগীতশিল্পী এলি গোল্ডিং, চীনা পিয়ানিস্ট ল্যাং ল্যাং এবং সৌদি সংগীতশিল্পী মোহাম্মদ আবদু পারফর্ম করেন।

এরই মধ্যে ওয়ার্ল্ড এক্সপো-২০২০-এ বাংলাদেশ প্যাভিলিয়নের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। গত শুক্রবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্যাভিলিয়নের উদ্‌বোধন করেন। প্রথম বারের মতো বাংলাদেশ নিজস্ব প্যাভিলিয়নে ওয়ার্ল্ড এক্সপোতে অংশগ্রহণ করল। ছয় মাসব্যাপী এই প্রদর্শনী চলবে আগামী বছর ৩১ মার্চ পর্যন্ত। গত ৫০ বছরে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি এবং ইতিহাস ও এতিহ্যকে প্রদর্শনীতে তুলে ধরা হচ্ছে। বার্তা সংস্থা বাসস এ খবর জানিয়েছে।

মধ্যপ্রাচ্য, আফ্রিকা ও দক্ষিণ এশিয়া অঞ্চলে প্রথমবারের মতো এই প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১৫ সালে ইটালির মিলানে ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের দ্বিতল প্যাভিলিয়নে ৪৩৬ বর্গমিটার জায়গায় ডিজিটাল প্রদর্শনী ছাড়াও রয়েছে অফিস, কনফারেন্স রুম, বি টু বি মিটিং হল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি দিয়ে বাংলাদেশ প্যাভিলিয়নকে সাজানো হয়েছে। পণ্য প্রদর্শনীর পাশাপাশি দেশের নৈসর্গিক সৌন্দর্যকে সেখানে তুলে ধরা হয়েছে। 

বাংলাদেশের প্যাভিলিয়ন এক্সিবিশন টাইটেল নির্ধারণ করা হয়েছে ‘টেকসই উন্নয়নের পথে অপ্রতিরোধ্য বাংলাদেশ’।