বাইডেনের সম্মেলনের কাছ দিয়ে উড়ে গেলো চীন–রাশিয়ার যুদ্ধবিমান

Looks like you've blocked notifications!
পূর্ব চীন সাগরের উপড়ে উড্ডায়মান চীনের বোমারু যুদ্ধবিমান এইচ-৬। ছবি : সংগৃহীত

জাপান সাগরের ওপর দিয়ে যুদ্ধবিমান উড়িয়ে যৌথ মহড়া চালিয়েছে চীন ও রাশিয়া। জাপানের টোকিওতে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের নিরাপত্তা বিষয়ক যৌথ জোট কোয়াডের সম্মেলন চলাকালেই রাশিয়া ও চীনের যুদ্ধবিমান ওড়ে। জাপানে চলমান এ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনসহ নেতারা উপস্থিত রয়েছেন। এএফপির বরাত দিয়ে আজ মঙ্গলবার সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি এ ঘটনায় চীন ও রাশিয়ার কাছে জাপানের পক্ষ থেকে ‘গভীর উদ্বেগ’ জানিয়েছেন। টোকিওতে আঞ্চলিক নিরাপত্তা নিয়ে কোয়াডের এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছাড়াও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ও অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ উপস্থিত রয়েছেন।

যুদ্ধবিমানগুলো আঞ্চলিক আকাশসীমা লঙ্ঘন করেনি বলে এএফপিকে বলেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী। গত নভেম্বরের পর থেকে এ পর্যন্ত চার বার জাপানের কাছাকাছি যৌথ মহড়া চালিয়েছে রাশিয়া ও চীন।

নিয়মিত মহড়ার অংশ হিসেবে আজ মঙ্গলবার জাপান সাগর, পূর্ব চীন সাগর ও পশ্চিম প্রশান্ত মহাসাগর অঞ্চলে উড্ডয়ন করে যুদ্ধবিমান দুটি।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস তাদের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে এ সংক্রান্ত একটি ভিডিও পোস্ট করে। এতে বলা হয়, নিয়মিত মহড়ার অংশ হিসেবেই মঙ্গলবার জাপান সাগর, পূর্ব চীন সাগর ও পশ্চিম প্রশান্ত মহাসাগরে যুদ্ধবিমান ওড়ানো হয়। এতে আন্তর্জাতিক আইনের কোনো লঙ্ঘন ঘটেনি।