বাখমুত রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ ইউক্রেন, চলছে প্রচণ্ড যুদ্ধ

Looks like you've blocked notifications!
রুশ সেনাদের প্রতিহত করতে নিজেদের অস্ত্রশস্ত্র গুছিয়ে নিচ্ছেন ইউক্রেনের সৈন্যরা। ছবি : রয়টার্সের ফাইল ছবি

ইউক্রেনের প্রায় ধ্বংস হয়ে যাওয়া পূর্বাঞ্চলীয় শহর বাখমুত রক্ষায় রুশ সশস্ত্র বাহিনীর আক্রমণ প্রতিরোধ করা হচ্ছে বলে জানিয়েছে কিয়েভ। বেশ কয়েক মাস ধরে শহরটি দখলের চেষ্টা করছে রাশিয়া এবং সম্প্রতি চালানো আক্রমণে তারা পুরো শহর চারদিক থেকে ঘিরে ফেলার কৌশল নিয়েছে।

প্রচণ্ড যুদ্ধে রুশ সেনারা রাজনৈতিক পুরস্কার হয়ে ওঠা এই শহরের নিয়ন্ত্রণ নিতে এখন মরিয়া আর অন্যদিকে ইউক্রেন ‘বাখমুত দুর্গ’ রক্ষায় তাদের প্রতিজ্ঞার কথা জানিয়েছে।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানিয়েছেন গত কয়েকদিনে কুপিয়ানস্ক, লাইমান, বাখমুত ও আভদিভকা এলাকাসহ যুদ্ধক্ষেত্রে রাশিয়ার ১৩০টিরও বেশি আক্রমণ প্রতিহত করা হয়েছে। গতকাল রোববার (৫ মার্চ) তিনি বলেন, ‘শত্রুরা বাখমুত ঘিরে ফেলার জন্য আক্রমণ চালিয়ে যাচ্ছে।’

রুশ আগ্রাসনের দীর্ঘস্থায়ী ও রক্তক্ষয়ী সংঘর্ষে বাখমুত জঞ্জালের নগরীতে পরিণত হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল রোববার জানিয়েছেন, কিয়েভের যোদ্ধারা দেশটির পূর্বে অবস্থিত ডনবাস অঞ্চলে ‘বেদনাদায়ক ও কঠিন’ যুদ্ধ চালিয়ে যাচ্ছে। এই অঞ্চলেই বাখমুত শহরটি অবস্থিত।

জেলেনস্কি তাঁর নিয়মিত দৈনিক ভাষণে বলেন, ‘ডনবাস অঞ্চলে যুদ্ধরত সৈন্যদের সাহসিকতা, বলিষ্ঠতা ও সহনশীলতার প্রতি আমি বিশেষ শ্রদ্ধা জানাতে চাই। এটা সবচেয়ে কঠিন যুদ্ধের একটি। এটা বেদনাদায়ক ও কঠিন।’

এদিকে, সের্গেই চেরেভাতি নামে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর একজন মুখপাত্র শনিবার (৪ মার্চ) জানান, বাখমুতের পরিস্থিতি কঠিন কিন্তু তা নিয়ন্ত্রণে রয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষমন্ত্রী ওলেকসি রেজনিকভ জার্মানির বিল্ড সংবাদপত্রকে জানিয়েছেন, যুদ্ধে প্রতিদিন প্রায় ৫০০ রুশ সেনা হতাহত হচ্ছে। তবে স্বাধীন ভাবে এই তথ্য যাচাই করা যায়নি।

রেজনিকভের ভাষায় বাখমুত শহর রুশ সেনাদের জন্য একটি ‘প্রতীকী স্থান’ আর এজন্যই তারা তা কব্জা করতে এতোটা মরিয়া। যদিও এর নিয়ন্ত্রণ ডনবাস অঞ্চলের যুদ্ধের ধারায় কোনো অর্থ বহন করে না বলে তিনি সংবাদপত্রটিকে জানান।

অন্যদিকে, যুক্তরাষ্ট্র ভিত্তিক ইনস্টিটিউট ফর স্টাডি অফ ওয়ার জানায়, বাখমুতের ভেতর ও বাইরে লড়াই চলছে আর এ কারণে ইউক্রেনের সরবরাহ পথ সংকীর্ণ হয়ে আসছে।