বিক্ষোভের খবর প্রচার করায় থাইল্যান্ডে টিভি চ্যানেল বন্ধ

Looks like you've blocked notifications!
সরকারবিরোধী বিক্ষোভের খবর প্রচার করায় থাইল্যান্ডে ভয়েস টিভি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে। ছবি : সংগৃহীত

সরকার ও রাজতন্ত্রবিরোধী খবর প্রচার করায় থাইল্যান্ডে একটি টিভি চ্যানেল বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, সোমবার থাইল্যান্ডের ডিজিটাল মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, বানোয়াট তথ্য প্রচার করায় ভয়েস টিভির বিরুদ্ধে কম্পিউটার ক্রাইম অ্যাক্টের আওতায় অভিযোগ আনা হয়। শুধু টিভি চ্যানেলই নয়, ইন্টারনেট সরবরাহকারীদের টেলিগ্রাম ব্লক করারও নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

আদালত বলেছেন, জরুরি অবস্থা লঙ্ঘনের অভিযোগে অনলাইন টিভি স্টেশন ভয়েস টিভি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। 

ভয়েস টিভি ছাড়াও আরো তিনটি গণমাধ্যমের বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানিয়েছেন আদালত। এ ছাড়া দ্য স্ট্যান্ডার্ড, দ্য রিপোর্টার্স, ভয়েস টিভি, প্রাচাতি ও ফ্রি ইয়ুথ মুভমেন্টের ফেসবুক পেজ বন্ধ করারও নির্দেশ দিয়েছেন আদালত।

এদিকে থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভের মধ্যে গণজমায়েত বা সমাবেশে নিষেধাজ্ঞা দিয়ে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা। এ ছাড়া গণতন্ত্রপন্থিদের তিন শীর্ষ নেতাসহ আরো কয়েকজনকে আটক করা হয়েছে।

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠেছে থাইল্যান্ড। রাজধানী ব্যাংককে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগের দাবিতে রাস্তায় নামেন হাজারো বিক্ষোভকারী। একই সঙ্গে দাবি তোলেন বিদেশভ্রমণ শেষে দেশে ফেরা রাজা মহা ভাজিরালংকর্নের ক্ষমতা খর্ব করার।

থাইল্যান্ডে জরুরি অবস্থা চলাকালে নিষিদ্ধ করা হয়েছে গণজমায়েত। পাঁচজনের বেশি সড়কে একত্রিত না হতে বলা হয়েছে। এ ছাড়া জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন কোনো খবর প্রকাশ না করতে গণমাধ্যমগুলোকে বলা হয়েছে।