বিজ্ঞাপনে নারীদের গরু হিসেবে উপস্থাপন, ক্ষমা চাইলো সিউল মিল্ক

Looks like you've blocked notifications!

নারীদের গরু হিসেবে উপস্থাপন করে একটি বিজ্ঞাপনচিত্র বানিয়েছিল দক্ষিণ কোরিয়ার দুধ কোম্পানি সিউল মিল্ক। বিজ্ঞাপনটি প্রকাশের পরপরই তীব্র সমালোচনার মুখে পড়ে কোম্পানিটি। পরে এই বিজ্ঞাপন সরিয়ে নেওয়া হয়। কোম্পানিটি ক্ষমাও চেয়েছে।

বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, সিউল মিল্কের ভিডিওটিতে দেখা যায়, একজন ব্যক্তি গোপনে একটি মাঠে একদল নারীর ছবি তুলছেন, যারা পরে গরুতে পরিণত হয়।

সিউল মিল্কের মূল সংস্থা সিউল ডেইরি সমবায় ক্ষমা চেয়ে বলেছে, ‘গত মাসের ২৯ তারিখে প্রকাশিত দুধের বিজ্ঞাপনে যারা অস্বস্তি বোধ করেছেন তাদের কাছে আমরা আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। আমরা এই বিষয়টি গুরুত্ব সহকারে গ্রহণ করছি। এ বিষয়ে একটি অভ্যন্তরীণ পর্যালোচনা পরিচালনা করা হবে।’

বিবিসি জানায়, ইউটিউব থেকে বিজ্ঞাপন সরিয়ে নেওয়া হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে সেটি ছড়িয়ে গেছে। নারীকে কেবল গরু হিসাবে দেখানোই নয় বরং পুরুষতান্ত্রিকতা এবং লিঙ্গ সংবেদনশীলতা নিয়েও দেশব্যাপী সমালোচনা উস্কে দিয়েছে এই বিজ্ঞাপন।

অনেকেই বিজ্ঞাপনে দেখানো পুরুষের আচরণকে ‘মোলকা’ বা গোপনে ক্যামেরায় ছবি ধারণের অবৈধ চর্চার সঙ্গে তুলনা করেছেন। পরে ক্ষমা চাইতে বাধ্য হয়েছে সিউল মিল্ক।

গ্রামাঞ্চলের ঝোপ-জঙ্গল, ঝর্ণার দৃশ্য দিয়ে বিজ্ঞাপনটি শুরু হয়। দেখা যায়, ক্যামেরা হাতে একজন জঙ্গলে ঘুরে বেড়াচ্ছেন। এ সময় পুরুষ কণ্ঠে শোনা যায়, ‘অবশেষে একটা সুন্দর খোলা মাঠের মধ্যে তাদের ছবি তুলতে পারলাম আমরা।’

সেসময় মাঠে থাকা নারীরা যোগব্যায়ম করার পাশাপাশি ঝর্ণাধারা এবং গাছের পাতা থেকে পানি পান করছিলেন। ঝোপে লুকিয়ে সে দৃশ্যেরই ছবি তুলতে থাকেন ক্যামেরাধারী ব্যক্তি।

হঠাৎ তিনি অসতর্কতায় শুকনো ডালে পা দিয়ে ফেললে সেটি ভেঙে যায়, আর সেই শব্দে এক নারী চমকে তার দিকে তাকান। এরপর ওই ব্যক্তি আবার ক্যামেরা ঘুরিয়ে সামনে তাকাতেই দেখেন মাঠে গরু চরছে।

বিজ্ঞাপনটি শেষ হয় ‘পরিষ্কার পানি, প্রাকৃতিক খাবার, শতভাগ পরিশুদ্ধ সিউল দুধ। চিওনগিয়াং এর প্রাকৃতিক খামারের ভেজালমুক্ত দুধ এটি’- এই বার্তা দিয়ে।