বিদেশফেরত যাত্রীদের জন্য কোয়ারেন্টিন তুলে নিল চীন

Looks like you've blocked notifications!
অভ্যন্তরীণ বা বিদেশফেরত ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিন বিধিনিষেধ তুলে নিয়েছে চীন। ছবি : রয়টার্স

অভ্যন্তরীণ বা বিদেশফেরত ভ্রমণকারীদের জন্য কোয়ারেন্টিন বিধিনিষেধ তুলে নিয়েছে চীন। আজ রোববার (৮ জানুয়ারি) থেকে এই সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। এর মাধ্যমে করোনা মহামারি শুরুর পর থেকে প্রায় তিন বছর ধরে স্ব-আরোপিত বিচ্ছিন্নতার অবসান ঘটাল দেশটি। খবর এএফপি ও আল-জাজিরার।

গত ডিসেম্বরে নাটকীয়ভাবে জিরো কোভিড নীতি বাতিলের ঘোষণা দেয় চীন। কঠোর ওই নীতির মাধ্যমে বাধ্যতামূলক কোয়ারেন্টিন এবং কঠোর লকডাউন কার্যকর করত দেশটি। আর এরপর থেকে করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাবের মুখোমুখি হয়েছে চীন। প্রত্যেক দিন অসংখ্য মানুষ করোনায় আক্রান্ত হওয়ায় দেশটিতে এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে ব্যাপক শঙ্কা তৈরি হয়েছে।

মূলত কঠোর জিরো কোভিড পলিসির বিরুদ্ধে চীনের বিভিন্ন স্থানে বিক্ষোভের কারণে ডিসেম্বরের প্রথম সপ্তাহে করোনা সংক্রান্ত সব কঠোর বিধিনিষেধ শিথিল করে চীন। সেসময় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রকাশিত নতুন নির্দেশনা অনুযায়ী, যদি এখন কেউ করোনায় আক্রান্ত হন তাহলে তাকে সরকার নিয়ন্ত্রিত কেন্দ্রীয় কোয়ারেন্টাইন সেন্টারে যেতে হবে না। এর বদলে আক্রান্ত ব্যক্তি বাড়ি এবং পরিবারের কাছে থাকতে পারবেন এবং বাড়িতে বসেই করোনা পরীক্ষা করতে পারবেন।

এছাড়া আগে পাবলিক ভেন্যুগুলোতে বা বড় জমায়েতে যোগ দিতে বাধ্যতামূলক পিসিআর কোভিড পরীক্ষা করতে হতো। এই নিয়মও তুলে দেওয়া হয়েছে। এখন শুধুমাত্র হাসপাতাল এবং স্কুলে যেতে পিসিআর পরীক্ষা করতে হবে।

আর কঠোর নীতির চূড়ান্ত উন্মোচনে রোববার থেকে চীনে আগত ভ্রমণকারীদের আর কোয়ারেন্টিনের প্রয়োজন হবে না। এর আগে ২০২০ সালের মার্চ থেকে, চীনে পৌঁছানো সকল ব্যক্তিকে কেন্দ্রীয় ব্যবস্থাপনায় সরকারি অবকাঠামোতে কোয়ারেন্টিনে বাধ্য করা হতো।