বিদেশি সাংবাদিকদের বেলারুশে প্রবেশে নিষেধাজ্ঞা

Looks like you've blocked notifications!
বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যম কর্মীর অ্যাক্রিডিটেশন কার্ড (কাজের অনুমতি পত্র) প্রত্যাহার করে নিয়েছে বেলারুশ কর্তৃপক্ষ। ছবি : সংগৃহীত

রাশিয়ার দুই ক্যামেরাম্যানকে ফেরত পাঠানোর পাশাপাশি বেশ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যম কর্মীর অ্যাক্রিডিটেশন কার্ড (কাজের অনুমতি পত্র) প্রত্যাহার করে নিয়েছে বেলারুশ কর্তৃপক্ষ। এদের মধ্যে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি নিউজের দুই সাংবাদিকও রয়েছেন।

সম্প্রতি অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল চ্যালেঞ্জ করে নতুন করে দেশটিতে বিক্ষোভ শুরু হতে যাওয়ার আগ মুহূর্তে পদক্ষেপটি নেওয়া হলো। বেলারুশ সরকারের মুখপাত্র আনাতোলি গ্লাজ ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, দেশের সন্ত্রাসবাদ দমন ইউনিটের সুপারিশে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

দীর্ঘ ২৬ বছরের শাসনকালে এবারই সবচেয়ে বড় হুমকির মুখে পড়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। চলতি মাসে অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগ ওঠার পর তাঁর পদত্যাগের দাবিতে বিক্ষোভ শুরু হয়।

গত ২২ আগস্টেও রাজধানী মিনস্কে বিক্ষোভ করে লাখ লাখ মানুষ। যদিও লুকাশেঙ্কো বিক্ষোভকারীদের ‘ইঁদুর’ বলে আখ্যা দিয়েছেন।

শনিবার (২৯ আগস্ট) বিবিসি নিউজের প্রেস টিম জানিয়েছে, তাদের রুশ সার্ভিসের জন্য মিনস্কে কর্মরত দুই সাংবাদিকের অ্যাক্রিডিটেশন কার্ড তাৎক্ষণিকভাবে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এক টুইট বার্তায় বিবিসি নিউজের কর্তৃপক্ষের এই পদক্ষেপের নিন্দা জানিয়ে তা প্রত্যাহারের আহ্বান জানানো হয়।

সেখানে বলা হয়, ‘আমরা বিশ্বাস করি নিজ দেশের ঘটনাবলী নিয়ে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য পাওয়া বেলারুশের জনগণের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

বেলারুশ সরকারের দাবি, সন্ত্রাসবাদ দমন ইউনিটের সুপারিশে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে কতজন সাংবাদিকের অ্যাক্রিডিটেশন কার্ড বাতিল করা হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি। কিন্তু বিবিসি ছাড়াও ইউরোপভিত্তিক রেডিও লিবার্টির তরফ থেকে তাদের সাংবাদিকদের কার্ড বাতিলের তথ্য জানানো হয়েছে।

এ দিকে পশ্চিম জার্মানির সম্প্রচার কোম্পানি পরিচালিত টেলিভিশন স্টেশন এআরডি টিভিতে কর্মরত এক রাশিয়ার ক্যামেরাম্যান এবং বেলারুশের এক প্রযোজককে গত শুক্রবার সন্ধ্যায় আটক করা হয়। যদিও পরের দিন শনিবার তাদের ছেড়ে দেওয়া হয়।