বিদ্যুৎবিহীন অন্ধকারে লেবানন

Looks like you've blocked notifications!
গোটা লেবাননে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় লোকজন ব্যক্তিগত জেনারেটরের ওপর নির্ভর করে থাকেন। ছবি : রয়টার্স

বিদ্যুৎবিহীন হয়ে অন্ধকার রাত পার করল গোটা লেবানন। দেশটিতে ব্যাপক অর্থনৈতিক সংকট চলছে। বড় দুটি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন বন্ধ হয়ে যাওয়ায় এমন পরিস্থিতিতে পড়েছে লেবানন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

একজন সরকারি কর্মকর্তা শনিবার রয়টার্সকে জানান, জ্বালানি সঙ্কটের কারণে দুটি বৃহৎ বিদ্যুৎকেন্দ্র বন্ধ করতে বাধ্য হওয়ার পর লেবাননে কেন্দ্রীয়ভাবে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে না। তিনি বলেন, ‘লেবাননের বিদ্যুৎ নেটওয়ার্ক আজ (শনিবার) দুপুর থেকে পুরোপুরি বন্ধ করে দেওয়া হয়েছে। আগামী সোমবার বা আরও কয়েকদিনের মধ্যেও তা চালু করা যাবে না।’

রাষ্ট্রীয় বিদ্যুৎ কোম্পানি এক বিবৃতিতে জানায়, জাহরানি বিদ্যুৎকেন্দ্রের থার্মোইলেক্ট্রিক প্রকল্পটি এখন অচল। দেইর আম্মার প্রকল্পটি শুক্রবার বন্ধ হয়ে যায়। দুটি বিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ার কারণে তা সরাসরি বিদ্যুৎ নেটওয়ার্কের স্থিতিশীলতা ব্যাহত করেছে, যার কারণে বিদ্যুৎ সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। বিবৃতিতে আরও বলা হয়, শিগগিরই বিদ্যুৎ চালু হওয়ার কোনো সম্ভাবনা নেই।

ওই সরকারি কর্মকর্তা আরও জানান, রাষ্ট্রীয় বিদ্যুৎ সংস্থা সাময়িকভাবে পাওয়ার প্ল্যান্টগুলি চালাতে সেনাবাহিনীর উদ্বৃত্ত তেল ব্যবহার করবে। তবে, তাও খুব শিগগির হবে বলে মনে হয় না। লেবাননের অনেকেই সাধারণত ডিজেলচালিত নিজস্ব জেনারেটরের ওপর নির্ভর করে থাকেন, তবে সেসব জেনারেটরের সরবরাহও এখন সীমিত।

অর্থনৈতিক সংকটের কারণে লেবানন এরই মধ্যে জর্জরিত। আমদানিকৃত জ্বালানি সরবরাহ কমে যাওয়ায় সেই সঙ্কট তীব্রতর হয়েছে। ২০১৯ সাল থেকে লেবাননের মুদ্রার মান ৯০ শতাংশ কমে গেছে।