বিমার টাকা পেতে নিজের দোকানেই ডাকাতির নাটক, অবশেষে ধরা

Looks like you've blocked notifications!
মিচেল জের্মানির জুয়েলারি দোকানের ছবিটি তাদের ওয়েবসাইট থেকে নেওয়া

জুয়েলারির ব্যবসা ওই ব্যক্তির। দেশজুড়ে বেশ খ্যাতিও রয়েছে তার দোকানের। তবে, নিজের দোকানেই ডাকাতির পরিকল্পনা করেছিলেন তিনি। এমনকি, এই কাজে সফলও হন তিনি। পরে, বিমার টাকার দাবি করেন ওই দোকানের মালিক। অবশেষে, তার এই পরিকল্পনা ধূলিসাৎ করে দিয়েছে পুলিশ, গ্রেপ্তার করা হয়েছে দোকানের মালিককে। ঘটনাটি অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনির। আজ বুধবার (১০ মে) এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানায়, সিডনির একটি হাই প্রোফাইল জুয়েলার্সের মালিক তার নিজের বিলাসবহুল দোকানে ডাকাতির পরিকল্পনা ও পরে ইন্সুরেন্স কোম্পানির কাছে বিমার অর্থ দাবি করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

গত জানুয়ারিতে জুয়েলারি ব্যবসায়ী মিচেল জের্মানি ও এক নারী স্টাফ তাদের সিডনির দোকানে ছিলেন। এমন সময় দুজন ব্যক্তি সেখানে এসে তাদের হুমকি দেয় ও দোকান থেকে স্বর্ণ ডাকাতি করে নিয়ে যায়। এরপরেই ডাকাতির ঘটনায় বিমার অর্থ দাবি করেন মিচেল জের্মানি। তবে, পুলিশ বলছে, এই ঘটনাটি পূর্ব পরিকল্পিত। ৬৫ বছর বয়সী জের্মানি বিমার অর্থ পেতে এমনটি করেছেন। এ অপরাধে তার বিরুদ্ধে ডাকাতি, প্রতারণাসহ একাধিক মামলা হয়েছে।

সাজানো ডাকাতির সময় ওই দোকান থেকে কি কি নেওয়া হয়েছিল এ ব্যাপারে কিছুই জানায়নি দেশটির পুলিশ। তবে, তদন্ত কর্মকর্তা গোয়েন্দা পুলিশ সুপার জো দোইহি বলেছেন, বিপুল পরিমাণ অর্থের গহনা ডাকাতি হয়েছিল বলে দাবি করেছিলেন জের্মানি।

গত মাসে এই ঘটনায় ৩৭ ও ৫৭ বছর বয়সী দুজনকে গ্রেপ্তার করা হয়েছে জানিয়ে গতকাল মঙ্গলবার দোইহি বলেন, ‘দোকানের মালিক ডাকাতিতে জড়িত, এমন যথেষ্ট প্রমাণ আমাদের কাছে রয়েছে। এ ঘটনায় আরও লোক গ্রেপ্তার হতে পারে।’

১৯৮০’র দশকে অস্ট্রেলিয়ায় জুয়েলারি ব্যবসায় নামেন জের্মানি। খুব দ্রুতই দেশটির অন্যতম বিখ্যাত জুয়েলারি ব্র্যান্ডে পরিণত হন তিনি। ১৯৮৮ থেকে ২০০১ সাল পর্যন্ত টিভি শো সেল অফ দ্য সেঞ্চুরি স্পনসর ছিল তার জুয়েলারি ব্যবসা প্রতিষ্ঠান।