বিমা কোম্পানিগুলোর কার্যক্রম স্থগিত করেছে তালেবান

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের বিজ্ঞান একাডেমি। ফাইল ছবি

বর্তমানে আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান সরকার দেশটিতে বিমা কোম্পানিগুলোর কার্যক্রম স্থগিত করেছে। খবর দ্য খামা প্রেসের।

বিমা সংস্থাগুলোকে পাঠানো একটি আনুষ্ঠানিক চিঠিতে তালেবান জানিয়েছে, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত দেশটির সরকারি ও বেসরকারি বিমা সংস্থাগুলোকে তাদের সব কার্যক্রম বন্ধ রাখতে হবে।

চিঠিতে আরও বলা হয়েছে, বিমা ব্যবস্থা ইসলামি অনুশীলনের বিরুদ্ধে কি না, তা খতিয়ে দেখতে আফগানিস্তানের বিজ্ঞান একাডেমিতে আলোচনা চলছে।

আফগানিস্তানে ২০ বছর ধরে একটি সরকারি মালিকানাধীন বিমা সংস্থা ছাড়াও বেশ কয়েকটি বেসরকারি বীমা কোম্পানি আর্থিক বিনিয়োগের ঝুঁকি নিয়েই তাদের কার্যক্রম পরিচালনা করছে।

প্রসঙ্গত, গত বছরের ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তান সরকারের পতনের পর আফগানিস্তানের অর্থনীতি বেশ বড় ধরনের সংকটে পড়েছে। শতাধিক কোম্পানি, সংস্থা ও প্রকল্প বন্ধ হয়ে গেছে।

যদিও আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবান সরকার রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে ইসলামি নিয়মের ওপর জোর দেয়, কিন্তু এখনও পর্যন্ত কোনো লিখিত ইসলামি নীতি জারি করতে পারেনি তারা।

ঝুঁকি বা ক্ষয়ক্ষতি এড়াতে অন্যান্য প্রায় সব ইসলামি দেশেই বিমার প্রচলন রয়েছে। কিছু ইসলামি রাষ্ট্রে এটি ‘তাকাফুল’ নামের একটি ইসলামি বিমা ধারণার অধীনে পরিচালিত হয়।