বিরল ঘটনা : উত্তর কোরিয়ায় অনুপ্রবেশ দক্ষিণ কোরীয় নাগরিকের

Looks like you've blocked notifications!

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী গতকাল রোববার জানিয়েছে, অজ্ঞাতপরিচয় এক দক্ষিণ কোরীয় নাগরিক অত্যন্ত সুরক্ষিত সীমান্ত পেরিয়ে উত্তর কোরিয়ায় অনুপ্রবেশ করেছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

দক্ষিণ কোরিয়া এর আগে ওই ব্যক্তিকে নজরদারি-সরঞ্জাম ব্যবহার করে সীমান্তের পূর্বাংশে শনাক্ত করেছিল। এবং তাঁকে ধরে আনতে গত শনিবার রাতে সেনা পাঠিয়েছিল। কিন্তু, সেনারা তাঁকে খুঁজে পেতে ব্যর্থ হয়। এরপর নজরদারি-সরঞ্জামগুলো ওই ব্যক্তিকে সীমান্ত পার হওয়ার সময় শনাক্ত করে বলে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ জানান।

দক্ষিণ কোরিয়ার সামরিক বিভাগ জানিয়েছে, ওই ব্যক্তির নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষিণ কোরিয়া রোববার সকালে উত্তর কোরিয়াকে একটি বার্তা পাঠায়। তবে, উত্তর কোরিয়া তাতে কোনো সাড়া দেয়নি।

এর আগে ২০২০ সালের সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার একজন মৎস্য কর্মকর্তাকে জলসীমায় ভাসমান অবস্থায় পেয়ে উত্তর কোরিয়া গুলি করে হত্যা করে। সেসময় উত্তর কোরিয়া বলেছিল, এটা তাদের কঠোর ভাইরাসনিরোধক নিয়মের অংশ। যে ক্ষেত্রে অবৈধভাবে সীমান্ত অতিক্রমকারী যে কাউকেই গুলি করা যায়।

এরও আগে ২০২০ সালেই উত্তর কোরিয়ার পক্ষত্যাগী এক ব্যক্তি কোভিডের মতো লক্ষণ নিয়ে গোপনে বাড়ি ফেরত গেলে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সীমান্তবর্তী একটি শহরে পূর্ণ লকডাউন জারি করেন। দক্ষিণ কোরিয়ায় বসবাসকারী উত্তরের পক্ষত্যাগকারী ওই ব্যক্তিটির ভাগ্যে কী ঘটেছিল, তা অবশ্য জানা যায়নি।

গত শনিবার উত্তর কোরিয়া ঘোষণা দেয়—আগের সপ্তাহে অনুষ্ঠিত ক্ষমতাসীন দলের এক উচ্চ পর্যায়ের সভায় সিদ্ধান্ত হয়েছে—তারা কঠোর ভাইরাস বিধিনিষেধের ওপর সর্বোচ্চ গুরুত্ব দেবে।