বিশ্বকাপে যুক্তরাষ্ট্র বাদ পড়লে ফ্রান্সকে সমর্থন করব : ব্লিনকেন

Looks like you've blocked notifications!
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও ফ্রান্সের বিশ্বকাপ দল। ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের শৈশব কেটেছে ফ্রান্সের রাজধানী প্যারিসে। নিজেও ফুটবল খেলেছেন। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত একাধিকবার ফুটবল নিয়ে কথা বলেছেন তিনি। কাতারে যুক্তরাষ্ট্রের প্রথম খেলা স্টেডিয়ামে বসে দেখেছেন।

এবার ব্লিনকেন জানালেন, টুর্নামেন্ট থেকে ফরাসিদের আগে যদি যুক্তরাষ্ট্র ছিটকে পড়ে তাহলে ফ্রান্স দলকে তিনি সমর্থন জানাবেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এ খবর জানিয়েছে খালিজ টাইমস।

ফ্রান্স২ টিভিকে দেওয়া সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমি যুক্তরাষ্ট্র দলকে সমর্থন করি। কিন্তু তারা যদি শেষ পর্যন্ত টিকতে না পারে এবং ফ্রান্স তা করতে পারে, তাহলে ফরাসি দলকে সমর্থন করব।’

শনিবার দ্বিতীয় রাউন্ডে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে যুক্তরাষ্ট্র। আর রোববার ফ্রান্স খেলবে পোল্যান্ডের বিপক্ষে।

এমন সময় ব্লিনকেন এই মন্তব্য করলেন যখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের মধ্যে দৃঢ় সম্পর্ক ও রাজনৈতিক বন্ধুত্ব গড়ে তুলতে চাইছেন।

গত বৃহস্পতিবার ম্যাক্রোঁ রাষ্ট্রীয় সফরে হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন। ম্যাক্রোঁর প্রতি সম্মান জানিয়ে হোয়াইট হাউসে প্রথম রাষ্ট্রীয় নৈশভোজ আয়োজন করেন বাইডেন। এতে সেলিব্রেটি, আইনজীবী ও শিল্পপতিরা যোগ দেন।