বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও শনাক্ত ফের বেড়েছে

Looks like you've blocked notifications!
করোনার নমুনা পরীক্ষার প্রতীকী ছবি

বিশ্বজুড়ে করোনায় দৈনিক মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সাত শতাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে আড়াই লাখ। সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে জাপানে। আর প্রাণহানির তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র।

করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে আজ বুধবার সকালে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারস বলছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭১৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে অর্ধশত। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৫ লাখ ৯৫ হাজার ৭৭৭ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৬১ হাজার ২৭৭ জন। এই সংখ্যাও গতদিনের তুলনায় এক লাখেরও বেশি। এই হিসাব নিয়ে করোনা শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা দাঁড়াল ৬৩ কোটি ৬০ লাখ ৯ হাজার ৭৪ জনে।

আজ পর্যন্ত মোট ৬১ কোটি ৫৩ লাখ ৯৬ হাজার ১২৬ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।