রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

বিশ্বজুড়ে মন্থর অর্থনৈতিক প্রবৃদ্ধির পূর্বাভাস দিল আইএমএফ

Looks like you've blocked notifications!
হংকংয়ের একটি ব্যবসায়িক এলাকায় বিভিন্ন দেশের মুদ্রায় সজ্জিত একটি মানি এক্সচেঞ্জ দোকান। ফাইল ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলছে—ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান ও আগ্রাসনের কারণে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি মন্থর হবে। মঙ্গলবার এক প্রতিবেদনে আইএমএফ এ তথ্য জানিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার।

আইএমএফ এ বছর শতকরা ৩ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে, যা গত বছর ছিল ৬ দশমিক ১ শতাংশ। এর আগে সংস্থাটির এ বছরের প্রবৃদ্ধির প্রাথমিক পূর্বাভাস ছিল ৪ দশমিক ৪ শতাংশ।

এ ছাড়া আইএমএফ-এর প্রতিবেদনে বলছে, ‘যুদ্ধের অর্থনৈতিক প্রভাব দূর-দূরান্তে ছড়িয়ে পড়ছে।’

ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে বলা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বজুড়ে নেতিবাচক অর্থনৈতিক প্রবণতা বাড়িয়ে তুলেছে, যেমন—বাণিজ্য ব্যাহত হয়েছে এবং জ্বালানি ও খাদ্যের মূল্য বেড়েছে।

আইএমএফ-এর প্রধান অর্থনীতিবিদ পিয়েরে-অলিভিয়ের গৌরিঞ্চাস আইএমএফের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টের মুখবন্ধে লিখেছেন, ‘কয়েক সপ্তাহের মধ্যে বিশ্ব আবারও একটি বড় ও রূপান্তরমূলক ধাক্কার সম্মুখীন হয়েছে। মহামারির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক পতনের পর আবারও যে সামান্য অর্থনৈতিক প্রবৃদ্ধি দেখা দিয়েছিল, এ যুদ্ধের কারণে সে প্রবৃদ্ধির অনেক অংশই গায়েব হয়ে যাবে।’

আইএমএফ ভবিষ্যদ্বাণী করেছে—রাশিয়ার অর্থনীতি এ বছর শতকরা ৮ দশমিক ৫ ভাগ সংকুচিত হবে এবং ইউক্রেনের অর্থনীতি ৩৫ শতাংশ হ্রাস পাবে।

এ ছাড়া যুদ্ধের ফলে যুক্তরাষ্ট্র, চীন ও ইউরোপের অর্থনীতির গতিও মন্থর হবে বলে ধারণা করা হয়েছিল।