বুরকিনা ফাসোর প্রধানমন্ত্রীকে বরখাস্ত করলেন প্রেসিডেন্ট

Looks like you've blocked notifications!
বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর। ছবি : সংগৃহীত

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর সে দেশের প্রধানমন্ত্রীকে বরখাস্ত করেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

বুরকিনা ফাসোর আইন অনুযায়ী, প্রধানমন্ত্রীর পদত্যাগের ক্ষেত্রে গোটা সরকারের পদত্যাগের শর্ত রয়েছে। আইনে এও বলা আছে—অন্তবর্তীকালীন তত্ত্বাবধায়ক সরকার গঠন না করে কোনো সরকার পদত্যাগ করতে পারবে না। এমন অবস্থায় কীভাবে সরকার পরিচালিত হবে, তা পরিষ্কার জানানো হয়নি। প্রেসিডেন্টের দপ্তর শুধু জানিয়েছে—প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট।

আল-কায়েদা ও আইএসের সঙ্গে যুক্ত গোষ্ঠীগুলোর শক্ত অবস্থানের কারণে ব্যাপক নিরাপত্তা সংকটে রয়েছে পশ্চিম আফ্রিকার অন্যতম দরিদ্র দেশটি। ২০১৬ সাল থেকে দেশটিতে এ পর্যন্ত সশস্ত্র গোষ্ঠীর হামলায় অন্তত দুই হাজার মানুষের প্রাণহানি ঘটেছে এবং ১০ লাখের বেশি মানুষকে ঘরবাড়ি ছাড়তে হয়েছে।

সর্বশেষ গত মাসে আল-কায়েদার সহযোগী একটি গোষ্ঠীর হামলায় সামরিক বাহিনীর ৪৯ জন এবং চার জন বেসামরিক ব্যক্তি নিহত হন। এরপর বুরকিনা ফাসোর লোকজন রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন। প্রধানমন্ত্রী ক্রিস্টোফ ডেবিরের পদত্যাগেরও দাবি করেন বিক্ষোভকারীরা।

প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোর এরই মধ্যে সেনাবাহিনীর নেতৃত্বে সংস্কার এনেছেন।

২০১৯ সালের শুরুতে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ক্রিস্টোফ ডেবির। এ বছরের জানুয়ারিতে তিনি পুনরায় দায়িত্ব পান।

রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরও দ্বিতীয় ও শেষবারের মতো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।