বেক্সিটের জন্য যুক্তরাজ্যের বার্ষিক ক্ষতি ১২ হাজার ৪০০ কোটি ডলার

Looks like you've blocked notifications!

আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হওয়ার তিন বছর পেরিয়েছি। তবে দীর্ঘ এই তিন বছরে দেশটির কোনো লাভ হয়নি, বরং ক্ষতির মুখে পড়েছে তারা। প্রতি বছরই বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে তাদের। ব্লুমবার্গের বরাতে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ মাধ্যম আরটি।

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, বর্তমানে যুক্তরাজ্যের অর্থনীতি ইইউ ব্লকে থাকার সময়ের চেয়ে চার শতাংশ ছোট হয়ে পড়েছে। এ ছাড়া প্রতিবছরই তাদের ক্ষতি হচ্ছে ১২ হাজার ৪০০ কোটি ডলার বা ১০ হাজার কোটি ইউরো।

এই প্রতিবেদনে কাজ করেছেন অর্থনৈতিক বিশ্লেষক আনা আন্দ্রারদ ও ডান হ্যানসন। আনা আন্দ্রারদ বলেছেন, ‌২০১৬ সালে ইইউ থেকে বের হওয়ার ভোট দিয়ে নিজেদের অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলেছে যুক্তরাজ্য। তথ্য সেই ইঙ্গিতই দিচ্ছে।

এই অর্থনীতিবিদ আরও বলেন, ‘২০১৬ সাল থেকে উন্নত দেশগুলোর জোট জি-৭ এর মধ্যে একমাত্র যুক্তরাজ্যের অর্থনীতি সঙ্কুচিত হচ্ছে। বর্তমানে জি-৭ জোটভুক্ত দেশগুলোর জিডিপি রয়েছে ১৩ শতাংশ। অন্যদিকে যুক্তরাজ্যের জিডিপি রয়েছে ৯ শতাংশে।’

দীর্ঘ ৫০ বছরের সম্পর্কের ইতি টেনে ২০২০ সালের ৩১ ডিসেম্বর ইইউ থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যায় যুক্তরাজ্য। এরপর থেকেই দেশটিতে বিনিয়োগ আশঙ্কাজনকভাবে কমেছে। এ ছাড়া দেশটিতে প্রচুর শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে। আনা ও হ্যানসনের ধারণা, যুক্তরাজ্য ব্লক না ছাড়লে তিন লাখ ৭০ হাজার ইউরোপীয় শ্রমিক দেশটিতে কাজ করতো।