বেন-গাভিরের সম্পৃক্ততায় অনুষ্ঠান বর্জন করল ইউরোপের প্রতিনিধি দল

Looks like you've blocked notifications!
ইসরায়েলের জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী বেন-গাভির। ছবি : রয়টার্স

ইউরোপীয় অঞ্চলের দেশগুলোর শান্তি ও ঐক্য বজায় রাখায় প্রতি বছরের ৯ মে পালিত হয় ইউরোপ ডে। ঠিক এই সময়েই ইউরোপের একটি প্রতিনিধি দল রয়েছে ইসরায়েলে। দিনটি উপলক্ষে প্রতিনিধি দলের জন্য একটি সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে, সেই অনুষ্ঠানে না যাওয়ার কথা জানিয়ে দিয়েছে ওই দলটি। কারণ, সংবর্ধনা অনুষ্ঠানটির সঙ্গে সম্পৃক্ততা রয়েছে ইসরায়েলের কট্টর ডানপন্থী নেতা ও দেশটির জাতীয় নিরাপত্তাবিষয়ক মন্ত্রী বেন-গাভির। সোমবার (৮ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে আজ এক পোস্টে সংবর্ধনা অনুষ্ঠানে না যাওয়ার কথা জানিয়েছে ইউরোপের ওই প্রতিনিধি দল। পোস্টে দলটি লেখে, ‘দুঃখজনকভাবে, এই বছর আমরা কূটনৈতিক সংবর্ধনা অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ, আমরা এমন কাউকে একটি প্ল্যাটফর্ম দিতে চাই না যার দৃষ্টিভঙ্গি ইউরোপীয় ইউনিয়নের মূল্যবোধের সঙ্গে বিরোধিতা করে।’

প্রতিবেদনে আল-জাজিরা জানিয়েছে, ১৯৫০ সালে ফ্রান্স ঘোষণাকে সম্মান দেখিয়ে ব্রাসেলস মে মাসের ৯ তারিখকে ইউরোপ ডে হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়। এই ঘোষণার আলোকেই পরবর্তীতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গঠিত হয়। দিনটি যথাক্রমে পালন করে আসছে ইইউভুক্ত দেশগুলো।

ইইউ প্রতিনিধি দল এমন একজনের সঙ্গে বিরোধীতা করছে যিনি কি না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মন্ত্রিসভার একজন সদস্য ও একজন কট্টরপন্থী আরববিরোধী। অতীতে তার বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ উঠেছিল। এর ফলে ইসরায়েল ও ইইউর কূটনৈতিক বিরোধ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েলি নীতির কারণে ইইউর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক ইতোমধ্যেই উত্তপ্ত হয়ে রয়েছে।

ইসরায়েলের জিউইশ পাওয়ার পার্টির নেতা বেন-গাভির।  প্রয়াত উগ্রজাতীয়তাবাদী এবং প্রকাশ্য বর্ণবাদী মেইর কাহানের অনুসারী ছিলেন ইসরায়েলের এই মন্ত্রী। কাহানের দল ইসরায়েলেই নিষিদ্ধ ঘোষিত হয়েছিল। এমনকি যুক্তরাষ্ট্রের কাছ থেকেও সন্ত্রাসী গোষ্ঠীর তকমা পেয়েছিল দলটি।

ইউরোপ ডে পালনে ইসরায়েল সরকার গত মঙ্গলবার প্রতিনিধি হিসেবে নিযুক্ত করে বেন-গাভিরকে। তবে, রোববার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এলি চোহেন বলেছিলেন, ‘জিউইশ পাওয়ার পার্টির নেতা প্রতিনিধি হিসেবে সংবর্ধনা অনুষ্ঠানে থাকবেন না...তিনি সেখানে সরকারি দায়িত্ব পালন করবেন।’