বৈরুত বিস্ফোরণের নিরপেক্ষ তদন্ত চাইলেন হিজবুল্লাহ মহাসচিব

Looks like you've blocked notifications!
লেবানন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ। ছবি : সংগৃহীত

লেবানন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, বৈরুত বন্দরে সম্প্রতি যে ভয়াবহ বিস্ফোরণ ঘটেছে তার সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্ত হওয়া দরকার। গতকাল শুক্রবার টেলিভিশনে দেওয়া এক ভাষণের বরাত দিয়ে একথা জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

হিজবুল্লাহ নেতা বলেন, এই বিস্ফোরণের সঙ্গে জড়িতদের পরিচয় এবং দলমতের বিষয়টি বিবেচনায় না নিয়ে সুষ্ঠু এবং নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তাদেরকে শাস্তির আওতায় আনতে হবে। তিনি জোর দিয়ে বলেন, গত মঙ্গলবারের বিস্ফোরণের ব্যাপারে যে তদন্ত হবে তাতে কোনো রাজনৈতিক বা সাম্প্রদায়িক পরিচয় গুরুত্ব পাওয়া উচিত নয়।

মঙ্গলবার বৈরুত বন্দরে সংরক্ষিত দুই হাজার ৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেটের একটি গুদামে বিস্ফোরণ ঘটে যাতে ১৫৪ জন নিহত এবং পাঁচ হাজার ব্যক্তি আহত হয়েছে। অ্যামোনিয়াম নাইট্রেট সাধারণত সার ও বোমা তৈরির কাজে ব্যবহার করা হয়।

বিস্ফোরণের প্রথমদিকে কিছু গণমাধ্যম খবর দিয়েছিল, ওই গুদামে হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র মজুদ ছিল। এ খবর নাকচ করে সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেন, হিজবুল্লাহর বিরুদ্ধে লেবাননের জনগণকে ক্ষেপিয়ে তোলার জন্য কিছু গণমাধ্যম এই ধরনের অনাকাঙ্ক্ষিত খবর প্রচার করেছে। এসমস্ত গণমাধ্যমের রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে এবং তারা লেবাননের ভেতরে গৃহযুদ্ধ শুরু করতে চায় বলে মন্তব্য করেন হিজবুল্লাহ মহাসচিব।