বোমা হামলায় আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্টের অবস্থা ‘সঙ্কটাপন্ন’

Looks like you've blocked notifications!
মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও সংসদের বর্তমান স্পিকার মোহাম্মাদ নাশিদ। ছবি : সংগৃহীত

বোমা হামলায় আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট ও সংসদের বর্তমান স্পিকার মোহাম্মাদ নাশিদের অবস্থা ‘সঙ্কটাপন্ন’ পর্যায়ে রয়েছে। বেশ কয়েকটি অস্ত্রপচারের পর তিনি সংকটাপন্ন অবস্থায় রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। খবর আল জাজিরার।

৫৩ বছর বয়সী নাশিদ বৃহস্পতিবার রাজধানী মালের বাড়ি থেকে বের হয়ে তাঁর গাড়িতে প্রবেশের সময় পাশে থাকা একটি মোটরবাইকে লাগানো বোমা বিস্ফোরিত হয়। মালের অধিবাসীরা জানান, বোমার শব্দ পুরো শহর জুড়ে শোনা গেছে।

বোমায় নাশিদের দেহে কয়েক জায়গায় আঘাত লাগে। তাঁকে এডিকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর কয়েকটি ‘সফল’ অস্ত্রপচার করা হয়। শুক্রবার বিকেলে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, নাশিদ ‘একটি সফল, চূড়ান্ত সঙ্কটাপন্ন, জীবন রক্ষাকারী প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন’।

টুইটারে হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ‘গত ১৬ ঘন্টা ধরে আমরা তাঁর মাথা, বুক, পাকস্থলি ও অঙ্গে অস্ত্রপচার করেছি। তিনি ইন্টেনসিভ কেয়ারে গুরুতর পরিস্থিতিতে রয়েছেন।’

এর আগে নাশিদের ভাই নাজিম সাত্তার শুক্রবার টুইট করেন, ‘তারা অস্ত্রপচার সম্পন্ন করেছেন এবং সুস্থ হতে এখন দীর্ঘ পথ বাকি।’

এদিকে গতকাল মোহাম্মদ নাশিদের ডেমোক্রেটিক পার্টির সদস্য এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহীদ টুইট করেন, ‘আজ সন্ধ্যায় পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদের ওপর হামলার তীব্র নিন্দা জানাই।’

আবদুল্লা শহীদ বলেন, ‘আমাদের সমাজে এ ধরনের কাপুরুষোচিত হামলার কোনো স্থান নেই। এই হামলায় আহত (সাবেক) প্রেসিডেন্ট নাশিদসহ অন্যদের পরিবারের প্রতি আমার সমবেদনা জ্ঞাপন করছি এবং তাঁদের জন্য প্রার্থনা করছি।’

মোহাম্মদ নাশিদের ওপর হামলার নিন্দা জানিয়েছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াহিদ। ‘মালদ্বীপের রাজনীতিতে ঘৃণার প্রচার’ বন্ধের আহ্বান জানিয়েছেন তিনি।

মোহাম্মদ নাশিদ মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট। ২০০৮ সালে নির্বাচিত হয়ে ২০১২ সালে প্রেসিডেন্টের মেয়াদ শেষ করেন তিনি। ২০১৯ সাল থেকে তিনি মালদ্বীপ পার্লামেন্টের স্পিকারের দায়িত্ব পালন করছেন।