ব্রাজিলে দাঙ্গা : বোলসোনারোর ভূমিকা খতিয়ে দেখবে সুপ্রিম কোর্ট

Looks like you've blocked notifications!
ব্রাসিলিয়ার সরকারি ভবনগুলোতে জাইর বোলসোনারো সমর্থকদের তাণ্ডব। ছবি : রয়টার্স

ব্রাসিলিয়ার সরকারি ভবনগুলোতে সমর্থকদের হানা ও তাণ্ডবের আগে গণতন্ত্রবিরোধী বিক্ষোভে উসকানি দেওয়ার অভিযোগে সাবেক ডানপনন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর বিরুদ্ধে তদন্ত করতে রাজি হয়েছে ব্রাজিলের সু্প্রিম কোর্ট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এই বিশৃঙ্খলার তদন্তে নেতৃত্ব দেওয়া সুপ্রিম কোর্টের বিচারক আলেকসান্দ্রি জি মোরাইস বোলসোনারোর বিরুদ্ধে তদন্ত শুরুতে ফেডারেল কৌসুলিদের অনুরোধে রাজি হওয়ার পর শুক্রবার সুপ্রিম কোর্ট তাদের এ সম্মতির কথা জানায়।

বিচারক আলেক্সান্দ্রি জি মোরাইস বলেছেন, ‘ব্যতিক্রমধর্মী অবস্থা সৃষ্টির চেষ্টায় গণতন্ত্রের বিরুদ্ধে কাপুরুষোচিত ষড়যন্ত্র করে যাওয়া সুপরিচিত ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনা হবে।’

এক বিবৃতিতে ব্রাজিলের শীর্ষ সরকারি কৌঁসুলির দপ্তর জানিয়েছে, গত রোববার রাজধানী ব্রাসিলিয়ায় হওয়া অরাজকতা ও সহিংসতা যে গণতন্ত্রবিরোধী কর্মকাণ্ডের ফলে হয়েছে, তাতে প্ররোচনা এবং এর বুদ্ধিবৃত্তিক কর্তৃত্ব বোলসোনারোর ছিল কিনা সুপ্রিম কোর্টের তদন্তে কৌঁসুলিরা তা খতিয়ে দেখবেন।

ব্রাজিলের শীর্ষ আদালত এরই মধ্যে বোলসোনারোর সাবেক বিচারমন্ত্রী আন্দেরসন তোহিসকে গ্রেপ্তারে নির্দেশ দিয়েছে। তোহিস ব্রাসিলিয়ার জননিরাপত্তা পরিষেবা প্রধান ছিলেন। জননিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে থাকার পরও রাজধানীতে এ ধরনের বিক্ষোভের অনুমতি দেওয়ায় তাকে গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে। তাকে এ দায়িত্ব থেকেও সরানো হয়েছে।

গত রোববার বোলসোনারো হাজার হাজার সমর্থক ব্রাজিলের সুপ্রিম কোর্ট ও কংগ্রেস ভবন এবং প্রেসিডেন্ট প্রাসাদে তাণ্ডব চালায়। তারা নৈরাজ্য উসকে দিয়ে বামপন্থি প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভাকে উৎখাত করে সদ্যবিদায়ী ডানপন্থি প্রেসিডেন্টকে ক্ষমতায় ফেরাতে সামরিক বাহিনীকে অভ্যুত্থান করার আহ্বান জানায়।