ব্রাজিলে দাঙ্গা: সেনাপ্রধানকে বরখাস্ত করলেন লুলা

Looks like you've blocked notifications!
ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা। ছবি : রয়টার্স

রাজধানী ব্রাসিলিয়ায় সাবেক প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সমর্থকদের তাণ্ডবের দুই সপ্তাহ পর সেনাবাহিনীর প্রধান জেনারেল হুলিও সিজার দে আরুদাকে বরখাস্ত করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা।

বোলসোনারোর মেয়াদ শেষ হওয়ার আগে আগে, গত ৩০ ডিসেম্বর থেকে আরুদা সেনাপ্রধানের দায়িত্বে ছিলেন।

ব্রাসিলিয়ায় ৮ জানুয়ারি দাঙ্গায় অংশ নেওয়া বিক্ষোভকারীদের সঙ্গে সশস্ত্র বাহিনীর অনেক সদস্যের যোগসাজশ ছিল বলে সন্দেহ করছেন লুলা।

সাম্প্রতিক দিনগুলোতে তিনি কয়েক ডজন সামরিক কর্মকর্তাকেও চাকরিচ্যুত করেছেন বলে জানিয়েছে বিবিসি।

ব্রাসিলিয়ায় ওই দাঙ্গার দিন হাজার হাজার বোলসোনারো সমর্থক প্রায় বিনা বাধায় রাজধানীজুড়ে মিছিল করার পর একাধিক গুরুত্বপূর্ণ সরকারি ভবনে হানা দেয়।

তাদের তাণ্ডবে প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্ট লন্ডভণ্ড হয়ে যায়, সহিংসতায় একাধিক পুলিশ কর্মকর্তাও আহত হন।

দাঙ্গার ঘটনায় প্রায় দুই হাজার মানুষকে আটকের কথা জানিয়েছিল ব্রাজিলের কেন্দ্রীয় পুলিশ, তাদের মধ্যে এক হাজার ২০০ এখনও ছাড়া পায়নি।

সুপ্রিম কোর্ট এখন সেদিনের ঘটনার তদন্ত করছে, তারা এমনকী বোলসোনারোর ভূমিকাও খতিয়ে দেখছে।

কৌঁসুলিরা বলছেন, গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন তোলা একটি ভিডিও পোস্ট করে কট্টর ডানপন্থি বোলসোনারো ওই দাঙ্গা উসকে দিয়েছিলেন বলে তাদের মনে হয়।

তবে বোলসোনারো দাঙ্গার সঙ্গে কোনো ধরনের সংশ্লিষ্টতা বা সেটিকে উসকে দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছেন।

সেনাপ্রধান পদে জেনারেল আরুদার স্থলাভিষিক্ত হয়েছেন জেনারেল টমাস রিবেইরো পাইভা, যাকে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ বলেই মনে করা হচ্ছে।