ব্রাজিলে ভুল করে দুই নবজাতককে করোনার টিকা

Looks like you've blocked notifications!
ব্রাজিলে দুই নবজাতককে ভুল করে করোনাভাইরাসের টিকা দেওয়ার ঘটনা ঘটেছে। প্রতীকী ছবি

ব্রাজিলে দুই নবজাতককে ভুল করে করোনাভাইরাসের টিকা দেওয়ার ঘটনা ঘটেছে। পরে তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর এনডিটিভির।

ব্রাজিলের স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, দুই মাস বয়সী এক কন্যা শিশু ও চার মাস বয়সী এক ছেলে শিশুকে ভুল করে ফাইজারের টিকা দেওয়া হয়। তাদেরকে হেপাটাইটিস-বি, টিটিনাসসহ অন্যান্য কয়েকটি রোগ প্রতিরোধী টিকা দেওয়ার কথা ছিল।

কিন্তু ভুল করে ফাইজারের টিকার ডোজ দেওয়ায় গুরুতর পার্শপ্রতিক্রিয়ায় দেখা দেয় তাদের শরীরে। পরে হাসপাতালে ভর্তি করা হয় দুইজনকেই।

এ ঘটনার পর পরই টিকা দেওয়া ওই নার্সকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ঘটনাটির তদন্তে নেমেছে প্রশাসন।

করোনার উপসর্গ আছে এমন পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের শরীরে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর এমন দাবি প্রতিষ্ঠানটির। এরপর কয়েকটি দেশে পাঁচ থেকে ১১ বছর বয়সীদের ফাইজারের টিকা দেওয়ার অনুমোদন দেওয়া হয়, তবে সতর্কতার সঙ্গে।

আজ সোমবার সকাল ৯টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে জানা গেছে, করোনায় যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ছয় লাখ ১৫ হাজার ৬৭৪ জনের। মোট সংক্রমিত হয়েছে দুই কোটি ২১ লাখ ৪৩ হাজার ৯১ জন।