‘ব্লু টিক’ যুক্ত ভুয়া অ্যাকাউন্টের ছড়াছড়ি, সেবা বন্ধ করল টুইটার

Looks like you've blocked notifications!
ব্লু টিক ব্যাজ সেবা বন্ধ করে দিতে বাধ্য হয় টুইটার কর্তৃপক্ষ। ছবি : রয়টার্স

অ্যাকাউন্ট যাচাই করে তাতে ‘ব্লু টিক’ ব্যাজ দিতে আট মার্কিন ডলার করে খরচ নিতে শুরু করেছিল টুইটার। প্রতিষ্ঠানটির নতুন মালিক বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্ক টুইটার অ্যাকাউন্ট ভেরিফাইড বা যাচাই করার এ সেবা দিয়ে অর্থ আয়ের পরিকল্পনা করেছিলেন।

কিন্তু শুরুতেই তাঁর এ পরিকল্পনা বড় ধাক্কা খেয়েছে। মাত্র আট ডলার দিয়ে অ্যাকাউন্ট যাচাই করে নেওয়ার সুবিধা থাকায় অনেক ভুয়া অ্যাকাউন্ট ব্লু টিক পেয়ে যায়। এসব অ্যাকাউন্ট থেকে ভুয়া তথ্য ছড়ানো শুরু হয়। ফলে গত শুক্রবার এ সেবা বন্ধ করে দিতে বাধ্য হয় টুইটার কর্তৃপক্ষ। খবর দ্য গার্ডিয়ান ও রয়টার্সের।

গত মাসে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কিনে নেন এলন মাস্ক। মাত্র দুই সপ্তাহের মধ্যেই তিনি টুইটারে ব্যাপক পরিবর্তন এনেছেন। এর মধ্যে একটি হচ্ছে ফেরিভাইড রাখার জন্য নতুন এই সাবস্ক্রিপশন সেবা।

এর আগে বিভিন্ন ক্ষেত্রের তারকা ও সাংবাদিকদের যাচাই–বাছাই করে এই ব্যাজ দিত টুইটার। এতে ভুয়া টুইট ছড়ানোর আশঙ্কা কম ছিল। কিন্তু এখন যে কেউ অর্থ দিয়ে এই ব্যাজ কিনতে পারছেন।

এরই মধ্যে অর্থ খরচ করে বিভিন্ন প্রতিষ্ঠানের ভুয়া অ্যাকাউন্টে ব্লু টিক নেওয়া হয়েছে। এসব অ্যাকাউন্ট থেকে ভুয়া টুইট করা হচ্ছে। এরই মধ্যে ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান এলি লিলি অ্যান্ড কোম্পানির নামে ভুয়া টুইট করে বলা হয়েছে, ইনসুলিন বিনা মূল্যে দেওয়া হচ্ছে। এর বাইরে নিনটেনডো, লকহিড মার্টিন, এমনকি এলন মাস্কের নিজের প্রতিষ্ঠান টেসলার নামেও ভুয়া অ্যাকাউন্ট ব্লু টিক নেওয়া হয়েছে।

টুইটারের এই বিশৃঙ্খল পরিস্থিতিতে অনেক বিজ্ঞাপনদাতা এ প্ল্যাটফর্মে বিজ্ঞাপন বন্ধ রেখেছেন। এখন ব্লু টিক নিয়ে ভুয়া টুইট ছড়ানোর পর টুইটারের ওপর তাদের আস্থা আরও কমবে বলে ধারণা করছেন বিশ্লেষকেরা।