ভবিষ্যৎ প্রজন্মের জন্য ধূমপান নিষিদ্ধ করতে যাচ্ছে নিউজিল্যান্ড

Looks like you've blocked notifications!
ধূমপানমুক্ত প্রজন্ম গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে নিউজিল্যান্ড। ছবি : সংগৃহীত

পরবর্তী প্রজন্মকে ধূমপানমুক্ত হিসেবে গড়ে তুলতে মহাপরিকল্পনা হাতে নিয়েছে নিউজিল্যান্ড। পর্যায়ক্রমে নিউজিল্যান্ডে ধূমপান বন্ধ করার লক্ষ্যে দেশটি তার পরবর্তী প্রজন্মের কাছে তামাক বিক্রি নিষিদ্ধ করতে যাচ্ছে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

নিউজিল্যান্ডে ২০০৮ সালের পরে জন্মগ্রহণকারী কেউ তাদের জীবদ্দশায় সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবে না—এমন একটি আইন আগামী বছর থেকে চালু করা দেশটির সরকারের লক্ষ্য।

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বলেন, ‘আমরা নিশ্চিত করতে চাই যে, তরুণ প্রজন্ম কখনোই ধূমপান শুরু করবে না।’

ধূমপানবিরোধী নতুন পরিকল্পনা ঘোষণা করেছে নিউজিল্যান্ডের সরকার। আগামী বছরই সেটি আইন হিসেবে পাস হতে পারে, যা বাস্তবায়ন হলে এখনকার শিশুরা ভবিষ্যতে ধূমপানের সুযোগ পাবে না।

নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী আয়েশা ভেরাল সরকারের পরিকল্পনা নিয়ে টুইটারে লিখেছেন, ‘ধূমপানমুক্ত ২০২৫ কর্মপরিকল্পনা বাস্তবায়নের অংশ হিসেবে ভবিষ্যৎ প্রজন্মের কাছে সিগারেট বিক্রি নিষিদ্ধকরণসহ আমরা সাহসী কিছু পদক্ষেপ বাস্তবায়ন করবে।’

বাস্তবায়ন কীভাবে

নিউজিল্যান্ডে বর্তমানে ১৮ বছরের নিচের সবার জন্য সিগারেট আইনত নিষিদ্ধ। কিন্তু, ২০২৭ সাল থেকে বয়সের এ সীমা ক্রমাগত বাড়তে থাকবে। এভাবে এখন যাদের বয়স ১৪ বছর, তারা কখনোই আর সিগারেট কেনার বৈধতা পাবে না। হিসাব করলে দেখা যাবে—৬৫ বছর পরে যাঁরা সিগারেট কিনতে যাবেন, তাঁদের বয়স হতে হবে ৮০ বছর। তবে সরকার মনে করছে—এতদিন অপেক্ষা করতে হবে না, তার কয়েক যুগ আগেই নিউজিল্যান্ড ধূমপানমুক্ত দেশে পরিণত হবে।

তামাকের খুচরা বিক্রিতে বিশ্বে সবচেয়ে কড়াকড়ি আরোপ করা দেশগুলোর মধ্যে ভুটানের পরেই রয়েছে নিউজিল্যান্ড। সাম্প্রতিক বছরগুলোতে দেশটিতে সিগারেটের ওপর উচ্চ কর আরোপ করা হয়েছে। অন্য দেশের তুলনায় নিউজিল্যান্ডে ধূমপায়ীর হার তাই এমনিতেই কম।

বর্তমানে নিউজিল্যান্ডের ১৫ বছরের বেশি বয়সিদের মধ্যে ধূমপায়ীর হার ১১ দশমিক ছয় শতাংশ। তবে, প্রতিদিন ধূমপান করে নয় শতাংশ। ২০২৫ সালের মধ্যে এ হার পাঁচ শতাংশে নামিয়ে আনতে চায় দেশটির সরকার। এজন্য পরিকল্পনা অনুযায়ী, তামাকজাত পণ্য বিক্রির ওপর আরও কড়াকড়ি আরোপ করা হবে। বেঁধে দেওয়া হবে নিকোটিনের মাত্রাও।

তামাকমুক্ত প্রজন্ম গড়ার আইনটি আগামী বছরের জুনে পার্লামেন্টে পেশ করার কথা রয়েছে। ২০২২ সালের শেষের দিকে এর বাস্তবায়ন শুরু করতে চায় নিউজিল্যান্ড সরকার।

পরিকল্পনার অন্যান্য দিকগুলোর মধ্যে রয়েছে খুব কম নিকোটিন মাত্রাসহ তামাকজাত দ্রব্য বিক্রির অনুমতি দেওয়া এবং যেসব দোকান তা বিক্রি করতে পারে, এমন দোকানের সংখ্যা কমানো। খুচরা বিক্রেতাদের এ পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়াতে ধাপে ধাপে পরিবর্তনগুলো আনা হবে।

যেহেতু নিউজিল্যান্ডে সিগারেট কেনার বর্তমান ন্যূনতম বয়স ১৮, তাই যুবকদের জন্য আজীবন ধূমপানের নিষেধাজ্ঞা কয়েক বছরের জন্য প্রভাব ফেলবে না।

নিউজিল্যান্ডে বছরের পর বছর ধরে ধূমপানের হার ক্রমাগত কমেছে। তবে, আদিবাসী মাওরিদের মধ্যে এখনও অনেক বেশু অর্থাৎ ২২ শতাংশ ধূমপান করে। সরকারের পরিকল্পনার অধীনে, মাওরিদের মধ্যে ধূমপান কমাতে সাহায্য করার জন্য একটি টাস্কফোর্স গঠন করা হবে।