ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান লে. জেনারেল অনিল চৌহান

Looks like you've blocked notifications!
ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান বা চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (অবসরপ্রাপ্ত)। ছবি : সংগৃহীত

ভারতের নতুন প্রতিরক্ষা প্রধান বা চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) হিসেবে নিয়োগ পেয়েছেন লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (অবসরপ্রাপ্ত)।

২০২১ সালের ৮ ডিসেম্বর তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত জেনারেল বিপিন রাওয়াতের পর তিনিই দ্বিতীয় ব্যক্তি যিনি এই পদে অধিষ্ঠিত হলেন। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের।

খবরে বলা হয়েছে, লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (অবসরপ্রাপ্ত) ভারত সরকারের সামরিক বিষয়ক বিভাগের সচিব হিসেবেও দায়িত্ব পালন করবেন।

১৯৬১ সালে জন্মগ্রহণকারী লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান খড়কওয়াসলার ন্যাশনাল ডিফেন্স একাডেমি এবং দেরাদুনের ইন্ডিয়ান মিলিটারি একাডেমিতে কাজ করেছেন।

১৯৮১ সালে তিনি ভারতীয় সেনাবাহিনীর ১১ গোর্খা রাইফেলসে কমিশন লাভ করেন। মেজর জেনারেল হিসেবে অনিল চৌহান নর্দার্ন কমান্ডের বারামুলা সেক্টরে একটি পদাতিক ডিভিশনের নেতৃত্ব দিয়েছিলেন। লেফটেন্যান্ট জেনারেল হিসেবে তিনি উত্তর-পূর্বে একটি বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন।

অনিল চৌহান ২০১৯ সালের সেপ্টেম্বরে ইস্টার্ন কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ হন। ২০২১ সালের মে'তে চাকরি থেকে অবসর গ্রহণের আগ পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করেন।

কাজের স্বীকৃতি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল অনিল চৌহান (অবসরপ্রাপ্ত) পরম বিশিষ্ট সেবা পদক, উত্তম যুদ্ধ সেবা পদক, অতী বিশেষ সেবা পদক, সেনা পদক এবং বিশিষ্ট সেবা পদক লাভ করেন।