ভারতের পার্লামেন্টে মূল্যবৃদ্ধির প্রতিবাদ করায় ৪ কংগ্রেস এমপি ‘বহিষ্কার’

Looks like you've blocked notifications!
ভারতের পার্লামেন্টে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ করেন কংগ্রেস দলীয় চার এমপি। ছবি : সংগৃহীত

ভারতের পার্লামেন্ট লোকসভায় দেশটির বাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ করায় কংগ্রেস দলীয় চার এমপিকে পার্লামেন্টের চলমান বর্ষাকালীন অধিবেশন থেকে বহিষ্কার করা হয়েছে। টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে আজ সোমবার এ তথ্য জানানো হয়।

অন্যান্য ইস্যুর সঙ্গে সঙ্গে মূল্যস্ফীতির প্রতিবাদ জানানোয় লোকসভার স্পিকার ওম প্রকাশ বিড়লা আজ সোমবার বিরোধী দলীয় চার এমপিকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন। গত সপ্তাহে এ অধিবেশন শুরু হয়।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়, অধিবেশনের ষষ্ঠ দিনে এমন কঠোর সিদ্ধান্ত নেওয়ার মধ্য দিয়ে লোকসভার সদস্যদের হুঁশিয়ার করে দিলেন স্পিকার। লোকসভায় তিনি বলেন, ‘সরকার আলোচনা গ্রহণ করতে রাজি আছে। কিন্তু সংসদ কার্যকর থাকতে হবে। এমন হট্টগোল করলে তো তা সম্ভব হবে না।’

সোমবার কংগ্রেস দলীয় এমপি মনিকাম ঠাকুর, রামা হরিদাস, জ্যোতিমণি ও টিএন প্রতাপণকে অধিবেশন থেকে বহিষ্কার করা হয়। মূল্যস্ফীতির প্রতিবাদে প্ল্যাকার্ড হাতে নিয়ে পার্লামেন্টে দাঁড়ান তারা।

ভারতের ১৫তম প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মুর শপথগ্রহণ অনুষ্ঠানের কারণে আজ সোমবার দুপুরের পর লোকসভার অধিবেশন শুরু হয়। দেশের বাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন ইস্যুতে বিরোধী দলীয় এমপিরা ব্যাপক প্রতিবাদ করেন। পরে বিকেলে আজকের মতো অধিবেশন মুলতবি ঘোষণা করেন স্পিকার।