ভারতে ফের মাঙ্কিপক্স শনাক্ত, বিদেশি যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ

Looks like you've blocked notifications!
ভারতে দ্বিতীয় ব্যক্তির মাঙ্কিপক্স শনাক্ত হয়েছে। ছবি : সংগৃহীত

ভারতে আরও এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। নতুন এই রোগীও শনাক্ত হয়েছে দেশটির দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায়। সম্প্রতি তিনি মধ্যপ্রাচ্যের একটি দেশ থেকে ভারতে ফেরেন। এদিকে, দেশটিতে নতুন রোগী শনাক্তের পর জননিরাপত্তায় নেওয়া হয়েছে বাড়তি সতর্কতা। ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব বিদেশি যাত্রীর স্বাস্থ্য পরীক্ষার জন্য দেওয়া হয়েছে নির্দেশ। এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি ভারতে ফের ঊর্ধ্বমুখী হয়েছে করোনাভাইরাসের সংক্রমণ। আর এর মধ্যেই এবার দেশটিতে চোখ রাঙাচ্ছে মাঙ্কিপক্স।

গত ১৩ জুলাই দুবাই থেকে কেরালার কান্নুর জেলায় ফিরেছেন মাঙ্কিপক্স ভাইরাসে আক্রান্ত ওই ব্যক্তি। আপাতত হাসপাতালে চিকিৎসাধীন তিনি।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ এ খবর নিশ্চিত করে সোমবার জানান, মাঙ্কিপক্সে আক্রান্ত ৩১ বছর বয়সী ওই ব্যক্তি কান্নুরের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। আক্রান্ত ওই ব্যক্তি যাদের সংস্পর্শে এসেছিলেন, তাদের চিহ্নিত করা হচ্ছে।

এদিকে, করোনার সংক্রমণ বৃদ্ধির মধ্যেই ভারতে ফের মাঙ্কিপক্সে আক্রান্তের খোঁজ মেলায় বেড়েছে উদ্বেগ। সংক্রমণ ঠেকাতে বিশেষ পদক্ষেপ নিয়েছে কেরালার প্রশাসন। রাজ্যটির ১৪টি জেলায় সতর্কতা জারি করা হয়েছে। সেই সঙ্গে রাজ্যের চারটি বিমানবন্দরেও দেওয়া হয়েছে সতর্কতার নির্দেশনা।