ভারতে বিদেশ থেকে আগতদের দেহে ওমিক্রনের ১১ উপধরণ শনাক্ত

Looks like you've blocked notifications!
বিভিন্ন দেশ থেকে ভারতে আসা যাত্রীদের কোভিড পরীক্ষায় করোনাভাইরাসের অধিক সংক্রামক ওমিক্রন ধরণের ১১ উপধরণ শনাক্ত হয়েছে। ছবি : রয়টার্স

গত ২৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারির মধ্যে বিভিন্ন দেশ থেকে ভারতে আসা যাত্রীদের কোভিড পরীক্ষায় করোনাভাইরাসের অধিক সংক্রামক ওমিক্রন ধরণের ১১ উপধরণ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়, শনাক্ত ভাইরাসগুলোর মধ্যে নতুন এবং আগে পাওয়া গেছে এমন উপধরণও রয়েছে। এগুলোর মধ্যে আছে- বি.এ.৫.২ উপধরণ এবং বিএফ.৭ উপধরণও।

বিশ্বে বর্তমানে করোনাভাইরাসের শতাধিক উপধরণ ঘুরে বেড়াচ্ছে। যদিও সেগুলোর মধ্যে হাতগোণা কয়েকটি ধরণ এখনও উদ্বেগের কারণ এবং সেগুলোর উপর নজর রাখা হচ্ছে।

রয়টার্স জানায়, ২৪ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত ভারতে ১৯ হাজার ২২৭ জন আন্তর্জাতিক যাত্রীর কোভিড পরীক্ষা করা হয়েছে এবং তাদের মধ্যে ১২৪ জনের দেহে ভাইরাস শনাক্ত হয়েছে।

প্রতিবেশী চীনে কোভিড-১৯ বিধি শিথিল করার পর দেশটিতে করোনা ভাইরাস সংক্রমণ বাড়তে শুরু করায় প্রতিরোধ ব্যবস্থা হিসেবে ভারত সরকার চীন, হংকং, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ড থেকে আসা ব্যক্তিদের বন্দরে কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করেছে।

নতুন ব্যবস্থা হিসেবে সব আন্তর্জাতিক যাত্রীর মধ্যে ২ শতাংশের র্যা নডম পরীক্ষার নির্দেশও জারি হয়েছে।