ভারতে মাঙ্কিপক্স নিয়ে দুশ্চিন্তা, বাড়তি সতর্কতা জারি

Looks like you've blocked notifications!
ভারতে মাঙ্কিপক্স নিয়ে বাড়তি সতর্কতা জারি করেছে দেশটির সরকার। ছবি : রয়টার্স

ইউরোপ-আমেরিকাসহ বিভিন্ন দেশে উদ্‌বেগ ছড়ানো ভাইরাসজনিত রোগ ‘মাঙ্কিপক্সের’ সংক্রমণের বিষয়টি হালকাভাবে নিচ্ছে না  ভারত। দেশটির সরকার এরই মধ্যে এ রোগ-সংক্রান্ত বাড়তি সতর্কতা জারি করেছে। শুক্রবার মাঙ্কিপক্স নিয়ে সতর্কতার কথা জানিয়েছে ভারত সরকার। খবর হিন্দুস্তান টাইমসের।

বিভিন্ন দেশে বাড়ছে মাঙ্কিপক্সের সংক্রমণ। ইউরোপের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে এ রোগ। যুক্তরাজ্য, ইতালি, ফ্রান্স, বেলজিয়াম, সুইডেন, স্পেন ও পর্তুগালে ছড়িয়ে পড়েছে রোগটি। তবে, জার্মানিতে সংক্রমণের অবস্থা তুলনামূলক বেশি শঙ্কার।

এ ছাড়া কানাডা, যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়াতেও পাওয়া গেছে মাঙ্কিপক্সের সংক্রমণ।

তাই, বর্তমান পরিস্থিতি হালকাভাবে নেওয়ার মতো অবস্থায় নেই—এমনটাই যেন বুঝিয়ে দেওয়া হলো ভারত সরকারের পক্ষ থেকে। করোনার ভয় কাটতে না কাটতেই যেভাবে মাঙ্কিপক্স ছড়াতে শুরু করেছে, তাতে ভারত বাড়তি সতর্কতা অবলম্বনের সিদ্ধান্ত নিয়েছে।

বিদেশ থেকে ভারতে ঢোকার সব কটি পথেই কড়া স্বাস্থ্য পরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। আন্তর্জাতিক বিমানবন্দরসহ স্থলপথ ও জলপথে ভারতে প্রবেশকারীদের জন্যও এ স্বাস্থ্যপরীক্ষার নির্দেশ দেওয়া হয়েছে।

ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিকে সরকার নির্দেশ দিয়েছে—যারা বিদেশ থেকে ভারতে আসছে, তাদের শরীরে মাঙ্কিপক্সের সংক্রমণ রয়েছে কি না, তা পরীক্ষা করে দেখতে হবে—বিশেষ করে যাদের এ অসুখের উপসর্গ রয়েছে, তাদের পরীক্ষা করতেই হবে বলে এক নির্দেশনায় জানানো হয়েছে।