ভারত ও পাকিস্তানের রুপির দরপতনের রেকর্ড

Looks like you've blocked notifications!
মার্কিন ডলার। ছবি : সংগৃহীত

মার্কিন ডলারের বিপরীতে সর্বনিম্ন মূল্যে ঠেকেছে ভারতীয় ও পাকিস্তানের রুপি। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি ও পাকিস্তানের জিওটিভির অনলাইনে এ তথ্য জানানো হয়।

গতকাল সোমবার ভারতে প্রতি ডলার স্মরণকালের সর্বোচ্চ ৮০ রুপিতে লেনদেন হয়েছে। অন্যদিকে, পাকিস্তানে গতকাল সোমবার প্রতি ডলার ২১৫ দশমিক ২০ রুপিতে লেনদেন হয়।

সংবাদমাধ্যম ব্লুমবার্গ জানায়, সোমবার ভারতে মার্কিন ডলার ৭৯ দশমিক ৯৮৬৩ রুপিতে দিন শুরু করে ৮০ দশমিক শূন্য ১৬৩ রুপিতে শেষ করে। সর্বোচ্চ ৮০ দশমিক শূন্য পাঁচ রুপিতেও বিক্রি হয় প্রতি ডলার।

অন্যদিকে, পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের উপনির্বাচনে পিটিআইয়ের বিপুল বিজয়ের দিন গতকাল সোমবার দেশটির অর্থনীতির জন্যও দুঃসংবাদ মিলেছে। স্টেট ব্যাংক অব পাকিস্তান জানায়, সোমবার আন্তব্যাংক লেনদেনে প্রতি মার্কিন ডলার সর্বোচ্চ ২১৫ দশমিক ২০ রুপি পর্যন্ত চলে যায়। ২০২০ সালের ২৬ মার্চের পর থেকে এ পর্যন্ত এটিই সর্বোচ্চ।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে আন্তর্জাতিক বাণিজ্যে অস্থিরতা ও কোভিড পরবর্তী অর্থনৈতিক সংকটের কারণে বাংলাদেশসহ বহু দেশেই মুদ্রাস্ফীতি বাড়তে দেখা গেছে। পাকিস্তানের মতো অনেক দেশই এ পরিস্থিতি মোকাবিলায় হিমশিম খাচ্ছে।